সাইবার নিরাপত্তা দিতে বাগসবিডির যাত্রা শুরু
সাইবার নিরাপত্তা দিতে বাগসবিডির যাত্রা শুরু
২০১৬-০৬-২৯ ১৯:৫৫:০৩
প্রিন্টঅ-অ+


দেশের প্রযুক্তি খাতের সাইবার নিরাপত্তা দিতে যাত্রা শুরু করেছে বাগসবিডি নামে একটি প্রতিষ্ঠান। আপনার সাইবার নিরাপত্তা সহযোগী (Your Cyber Security Patner) এ স্লোগানকে সামনে রেখে মঙ্গলবার রাজধানীর মতিঝিলে সাধারণ বীমা ভবনের চতুর্থ তলায় প্রতিষ্ঠানটির নিজস্ব কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে বাগসবিডি।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাগসবিডি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. তৌহিদ ভুঁইয়া। এছাড়া উপস্থিত ছিলেন বাগসবিডি লিমিটেডের প্রধান কারিগরি কর্মকর্তা (সিটিও) তানজিলা ফারাহ, নিরাপত্তা বিশেষজ্ঞ মারুফ হাসান, নিরাপত্তা গবেষণাকারী মনিরুজ্জামান সজলসহ বাগসবিডির কর্মকর্তারা।
এসময় প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা ড. তৌহিদ ভুঁইয়া বলেন, দেশে সরকারি হিসাব মতে, ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৬ কোটি। গ্রাহকদের চাহিদার দিক বিবেচনা করে দেশের প্রায় প্রতিটি প্রতিষ্ঠানই অনলাইনে লেনদেন করার ব্যবস্থাও চালু করার চেষ্টা করছে। কিন্তু এ ক্ষেত্রে সাইবার ঝুঁকির ভয়াবহতা একটি মুখ্য চিন্তনীয় বিষয় হয়ে দাঁড়িয়েছে। সাইবার হামলায় যেকোনো প্রতিষ্ঠানের বড় অঙ্কের লোকসান হওয়ার সম্ভাবনা থাকে বলেই অনেক বিনিয়োগকারী প্রযুক্তি খাতে বিনিয়োগে ভয় পাচ্ছেন। তাই দেশের সাইবার নিরাপত্তাকে আরেক ধাপ এগিয়ে নিতে কাজ করছে বাগসবিডি।

প্রতিষ্ঠানটির প্রধান কারিগরি কর্মকর্তা (সিটিও) তানজিলা ফারাহ বলেন, বাগসবিডি অনলাইনে বিভিন্ন প্রতিষ্ঠানের নিরাপত্তা ত্রুটি খুঁজে বের করে এবং সমাধান প্রদানের লক্ষ্যে ফ্রি রেজিস্ট্রেশনের সুযোগ করে দিচ্ছে। তালিকাভুক্ত কোম্পানিগুলোর ওয়েবসাইট বাগসবিডির সাইবার সিকিউরিটি টিম নিয়মিত পর্যবেক্ষণ করবে এবং ওয়েবসাইটের দুর্বলতাগুলোকে খুঁজে বের করে উক্ত সমস্যার সমাধানসহ কোম্পানি ম্যানেজমেন্টকে বিস্তারিত রিপোর্ট প্রদান করবে। তিনি বলেন, বাগসবিডি থেকে সেবা পাওয়ার পূর্বে গ্রাহকদের কোনো অর্থ প্রদান করতে হবে না। শুধু প্রাপ্ত ত্রুটির ওপর ভিত্তি করে গ্রাহককে নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করতে হবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর