যা রয়েছে ৫৩ হাজার মেগাপিক্সেলের ছবিতে
যা রয়েছে ৫৩ হাজার মেগাপিক্সেলের ছবিতে
২০১৬-০৬-২৮ ১৮:৪৪:৩৮
প্রিন্টঅ-অ+


উপরের ছবিটির দিকে তাকান। গোল্ডেন গেট ব্রিজের খুব সুন্দর একটা ছবি, এটা ভাবছেন?

ভুল ভাবছেন। কারণ এটি আসলে যুক্তরাষ্ট্রের বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বেন্টলির মুলসান মডেলের নতুন গাড়ির ছবি। গাড়িটির মূল্য ৩ লাখ ৩০ হাজার ইউএস ডলার।

ব্রিজে থাকা গাড়িটিই এই ছবির মূল বিষয়। কিন্তু আপনি এখানকার ছবি থেকে ব্রিজে থাকা গাড়ি দেখতে পাবেন না। কারণ ছবিটি ৫ হাজার ৩০০ কোটি পিক্সেল বা ৫৩ হাজার মেগাপিক্সেলে ধারণ করা হয়েছে! তাই ৫৩ হাজার মেগাপিক্সেলের এই ছবিতে জ্যুম করে গাড়িটি দেখতে হবে। বেল্টনির ওয়েবসাইট http://www.bentleymotors.com/en/apps/look-closer.html থেকে ছবিটি দেখে নিতে পারেন।
এই ছবিটিকে বলা হচ্ছে, গাড়ির সবচেয়ে বিস্ময়কর ছবি।

ব্রিজের এই ছবিতে জ্যুম করে গাড়ি তো দেখা যাবেই, এমনকি গাড়ির ভেতরে সিটে থাকা বেন্টলির লোগো পর্যন্ত স্পষ্ট দেখা যাবে।

গাড়ির বিজ্ঞাপনের অভিনব ও প্রযুক্তি সমৃদ্ধ এই ছবি প্রসঙ্গে বেন্টলি কর্তৃপক্ষ জানিয়েছে, ৭০টি একক ছবির সমন্বয়ে এই ছবিটি তৈরি করা হয়েছে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা তাদের কিউরিসি রোভার রোবট যানের মাধ্যমে মঙ্গল গ্রহের প্যানারোমা ছবি তুলতে যে ধরনের প্রযুক্তি ব্যবহার করে, সেই একই প্রযুক্তি এই ছবি তৈরিতে ব্যবহার করা হয়েছে।

৫ হাজার ৩০০ কোটি পিক্সেলের (৫৩ হাজার মেগাপিক্সেল) এই ছবি প্রিন্ট করা হলে, তা একটি ফুটবল মাঠের সমান হবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর