দেড় সেকেন্ডে ১০০ কিমি গতি তুলে বৈদ্যুতিক গাড়ির বিশ্ব রেকর্ড
দেড় সেকেন্ডে ১০০ কিমি গতি তুলে বৈদ্যুতিক গাড়ির বিশ্ব রেকর্ড
২০১৬-০৬-২৮ ০৭:৩৫:৫৩
প্রিন্টঅ-অ+


ইঞ্জিনের গাড়ি দ্রুত গতি তুলতে পারে। দামি দামি স্পোর্টস গাড়ি শূন্য থেকে ১০০ কিমি গতি তুলতে পারে ৩ কিংবা ৪ সেকেন্ডে। যে গাড়ির এক্সেলারেশান যত বেশি সেটা তত দামি। অনেকেই মনে করেন, ব্যাটারি চালিত ইলেকট্রিক গাড়ি ইঞ্জিন চালিত গাড়ির মত দ্রুত গতি তুলতে পারেনা। তাদের জন্য চমক রয়েছে।

সুইজারল্যান্ডের ইঞ্জিনিয়ারিংয়ের ৩০ জন ছাত্রের একটি দল এমন একটি বৈদ্যুতিক গাড়ি তৈরি করেছেন যেটা দ্রুত গতি তোলায় বিশ্ব রেকর্ড গড়েছে। ব্যাটারি চালিত বৈদ্যুতিক গাড়ির ইতিহাসে এটা অভিনব ঘটনা।

সুইজারল্যান্ডের গ্রিমসেলের এই বৈদ্যুতিক গাড়ি ০-১০০ কিমি গতি তুলেছে মাত্র ১.৫১৩ সেকেন্ডে যেটা কিনা আগের রেকর্ডের চেয়ে সেকেন্ডের একচতুর্থাংশ কম। আগের রেকর্ড ছিল ১.৭৭৯ সেকেন্ড। কিন্তু এই বৈদ্যুতিক গারিটি মাত্র ৩০ মিটার দূরত্বের মধ্যেই ১০০ কিমি গতি তুলেছে।

এখন পর্যন্ত কোন পেট্রোল চালিত গাড়ি এই সময়ের মধ্যে এই পরিমাণ গতি তুলতে পারেনি। কাছাকাছি গতির গাড়ির মধ্যে রয়েছে পোর্শে কোম্পানির ৯১৮ স্পাইডার হাইব্রিড। ১০০ কিমি গতি তুলতে এর সময় লাগে ২.২ সেকেন্ড।

নতুন এই গাড়িটি গত এক বছর ধরে উন্নত করেছে সুইজারল্যান্ডের দুইটি নামকরা বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞানের ছাত্ররা। টায়ার, ব্যাটারি সেল এবং মটর কন্ট্রোল ইউনিট বাদে গাড়িটির সমস্ত পার্টস তারা হাতে তৈরি করেছে।

কার্বন ফাইবার ব্যবহার করায় বিদ্যুৎ গতির এই গাড়ির ওজন মাত্র ১৬৮ কেজি। সুইজারল্যান্ডের রাজধানী জুরিখের ডুবেনডর্ফ বিমানবন্দরে গতির এই রেকর্ড গড়েছে গাড়িটি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর