চলতি বছরই দেশে ফোরজি চালু হবে
চলতি বছরই দেশে ফোরজি চালু হবে
২০১৬-০৬-২৭ ২০:১৫:৩৮
প্রিন্টঅ-অ+


চলতি বছরের মধ্যেই দেশে ফোরজি নেটওয়ার্ক চালু করা হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

রোববার রাজধানীর সোনারগাঁও হোটেলে মোবাইল অপারেটর গ্রামীণফোনের দশ হাজার বিটিএস (টাওয়ার) থ্রিজি মাইলফলক পার করা উপলক্ষে এক অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

এসময় তিনি বলেন, আমরা টেলিযোগাযোগ বিভাগ বছরের শুরুতে একটি সংবাদ সম্মেলন করে বলেছিলাম চলতি বছরের মধ্যে আমরা নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদল বা এমএনপি সেবা চালু, ফোরজি বা এলটিই নেটওয়ার্ক চালু করতে চাই এবং সেই সাথে বঙ্গবন্ধু স্যাটেলাইটের উন্নতি সাধন করতে চাই। ইতোমধ্যে এমএনপি চালুর প্রস্তুতি সম্পন্ন করেছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। এখন ২১ সেপ্টেম্বরে একটি নিলামের মাধ্যমে সেবাদাতা প্রতিষ্ঠান নিয়োগ দেবে বিটিআরসি। আর বছরের শেষ নাগাদ এমএনপি সেবা পাওয়া শুরু করবে গ্রাহকরা। অন্যদিকে বঙ্গবন্ধু স্যাটেলাইটের কাজেরও অনেক অগ্রগতি হয়েছে। ফ্রান্সের একটি কোম্পানির সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি হয়েছে। আগামী বছরেই সেটি মহাকাশে উৎক্ষেপণ করা সম্ভব হবে।

অনুষ্ঠানে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, অল্পদিনের মধ্যেই বিটিআরসি ফোর জি বা এলটিই সেবা চালুর উদ্বোধন করবে। এর মধ্যে দিয়ে দেশে আরও দ্রুতগতির ইন্টারনেট সবার কাছে পৌঁছে দেয়া সম্ভব হবে। তিনি বলেন, আমরা আশা করবো গ্রামীণফোন তখন থ্রিজির মতো করে ফোরজি নেটওয়ার্কেরও সম্প্রসারণ করবে।

এসময় গ্রামীণফোনের সিইও রাজীব শেঠি বলেন, পাঁচ মাস আগে আমরা অতি দ্রুতগতিতে ৩জি নেটওয়ার্ক বিস্তারের চ্যালেঞ্জ নিয়েছিলাম। আমাদের বিনিয়োগ আর সাফল্য আজ শুধু গ্রামীণফোনের নয়। এই ১০ হাজার বিটিএস এখন একটি জাতীয় সাফল্য এবং আমরা বাংলাদেশের সাথে ভাগাভাগি করে নিতে চাই। উদ্বোধনের পর ১০,০০০ তম বিটিএসে কর্মরত গ্রামীণফোন কর্মকর্তাদের সাথে ভিডিও কলের মাধ্যমে কথা বলেন গ্রামীণফোনের সিইও।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর