দিনব্যাপী চাকরির মেলা অনুষ্ঠিত
দিনব্যাপী চাকরির মেলা অনুষ্ঠিত
২০১৬-০৬-২৬ ০৫:৪৩:৫১
প্রিন্টঅ-অ+


রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে হয়ে গেল দিনব্যাপী চাকরির মেলা। শনিবার সকালে গণসাক্ষরতা অভিযান ও স্টেপ-কারিগরি শিক্ষা অধিদপ্তর আয়োজিত এই চাকরির মেলার উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোতাহার হোসেন।

গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধূরী বলেন, ‘আমরা কয়েক বছর ধরে উপ-আনুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম ও কারিগরি শিক্ষার যারা বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ নিয়েছে—এমন চাকরি প্রার্থীদের সঙ্গে চাকরিদাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে একটি যোগসূত্র স্থাপন করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। এরই অংশ হিসেবে এই মেলার আয়োজন করা হয়েছে। এখানে প্রায় দুই হাজার চাকরিপ্রার্থী ও ২৮টি চাকরিদাতা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। আশা করি, প্রায় এক হাজার প্রার্থীর চাকরি এই মেলার মাধ্যমে হবে।’ তিনি জানান, ২০১৪ সালেও একই ধরনের একটি চাকরির মেলার আয়োজন করা হয়েছিল। সেখানে প্রথম দিনেই ৭৫০ প্রার্থীর চাকরি হয়েছিল। এ ছাড়া সেখান থেকে নেওয়া সিভির মাধ্যমে আরও দুই হাজার প্রার্থীর চাকরি হয়। এ ধরনের আয়োজন সামনে আরও বিভিন্ন স্থানে করা হবে বলে জানান তিনি।

মেলায় অংশ নিয়েছে বিশ্বের সবচেয়ে বড় বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। প্রতিষ্ঠানটির মানবসম্পদ কর্মকর্তা মুস্তাকিম আল তাফি বলেন, ‘এই মেলার মাধ্যমে আমরা বিভিন্ন বিষয়ে দক্ষ, এমন প্রার্থীর জীবনবৃত্তান্ত সংগ্রহ করছি। সেখান থেকে বাছাই করে বিভিন্ন পদে প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে।’

শেখ ফজিলাতুন্নেসা টেকনিক্যাল ট্রেনিং সেন্টার থেকে প্রশিক্ষণ নিয়েছেন সুস্মিতা মণ্ডল ও নিলুফার ইয়াসমিন। কম্পিউটার অপারেটর হিসেবে কাজ শিখেছেন দুজনই। তাঁরা এই মেলায় এসেছিলেন চাকরির খোঁজে। তাঁরা জানান, রহিম আফরোজ, ওয়ালটনসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানে সিভি জমা দিয়েছেন তাঁরা। আশা করছেন, কোথাও না কোথাও চাকরি পেয়ে যাবেন।

বাংলাদেশ কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার থেকে প্রশিক্ষণ নেওয়া দুই প্রার্থী নাজমুল হাসান ও অমৃত সরকার জানালেন, তাঁরা মেলা ঘুরে দেখছেন। যেখানে যেখানে তাঁদের প্রশিক্ষণের সঙ্গে চাকরির খোঁজ মিলছে, সেখানে তাঁরা সিভি দিচ্ছেন।

আয়োজকেরা জানান, এই মেলায় দুপুরে ‘উপানুষ্ঠানিক শিক্ষাস্তরে: বিদ্যমান পরিস্থিতি ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

চাকুরীর খবর এর অারো খবর