রোবটদেরও আয়কর দিতে হবে
রোবটদেরও আয়কর দিতে হবে
২০১৬-০৬-২৫ ০৮:২৫:৪৮
প্রিন্টঅ-অ+


সাধারণত আয়কর মানুষ দিয়ে থাকে। আর এটিই স্বীকৃত। কিন্তু সামনে আসছে রোবটের যুগ। সেক্ষেত্রে মানুষের কর্মক্ষেত্র কমে যাচ্ছে। তাই রোবটের কাজের উপর কর বসানোর দাবি জানিয়েছে অনেকে।

সম্প্রতি ইউরোপিয় ইউনিয়ন প্রকাশিত রোবটিক্স-এর এক খসড়া প্রতিবেদনে সতর্ক করে জানানো হয়, কয়েক দশকের মধ্যেই কৃত্রিম বুদ্ধিমত্তা এমনভাবে মানুষের বুদ্ধিমত্তার সীমা অতিক্রম করছে, এতে করে যদি আমরা যথাযথভাবে নিয়ন্ত্রণের চেষ্টা না করি তাহলে গোটা মানবজাতির টিকে থাকা চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে। যার ফল ভবিষ্যতে অত্যন্ত ভয়াবহ হতে পারে।

ওই প্রতিবেদনে পরামর্শ দেয়া হয় যে, যদি শ্রমিক হিসেবে মালিকরা রোবট প্রতিস্থাপন করতে থাকে তাহলে তাদের কর আর সামাজিক নিরাপত্তা দিতে বাধ্য করতে হবে।

এছাড়া প্রতিবেদনে রোবটের ক্রমোন্নতির জন্য ইউরোপের প্রস্তুতির বিষয়ে কয়েকটি প্রস্তাব উত্থাপন করা হয়। প্রস্তাবে রোবটকে কর্তৃপক্ষ দিয়ে নিবন্ধন করাতে সুপারিশ করা হয়।

এছাড়া মানুষ আর রোবটের মধ্যে স্বচ্ছ যোগাযোগ থাকার কথা বলা হয়। যাতে মানুষের নিরাপত্তা, গোপনীয়তা, সম্মান, সততা আর স্বায়ত্তশাসনের উপর গুরুত্ব দেয়া যায়। সেই সঙ্গে যন্ত্রের কারণে ঘটা ক্ষতির ব্যাপারে আইন করতেও ওই প্রস্তাবে আহ্বান জানানো হয়।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

অর্থনীতি এর অারো খবর