১২ বছরেই তন্ময়ের বিস্ময়কর আবিষ্কার
১২ বছরেই তন্ময়ের বিস্ময়কর আবিষ্কার
২০১৬-০৬-১৯ ০৯:২৬:৪৫
প্রিন্টঅ-অ+


সর্বত্রই প্রযুক্তির জয়জয়কার। যেখান থেকে বাদ নেই শিশুরাও। তেমনই একজন তন্ময় বকশির। বয়স মাত্র ১২ বছর। এই বয়সে যার খেলাধুলা নিয়ে চিন্তা করার কথা। কিন্তু তা না করে সে এমন বিষয় নিয়ে মগ্ন, যা অবাক করার মতো।
তন্ময় কানাডার নাগরিক। মাত্র পাঁচ বছর বয়স থেকেই প্রযুক্তি নিয়ে কাজকারবার শুরু তার। বিশ্বের সবচেয়ে কম বয়সী অ্যাপ নির্মাতাদেরও একজন তন্ময়।

সম্প্রতি ভারতের বেঙ্গালুরুতে অনুষ্ঠিত আইবিএম ডেভেলপার কানেক্ট নামের এক প্রতিযোগিতায় নিজের প্রতিভা প্রকাশ করে সে। সেখানে ‘আস্ক তন্ময়’ নামের একটি অ্যালগরিদম নিয়ে কথা বলে এ শিশু। ধারণা করা হচ্ছে বিশ্বের প্রথম ওয়েবভিত্তিক এনএলকিউ সিস্টেম এটি। এই অ্যালগরিদম ব্যবহার করে ব্যক্তি, অবস্থান, সংগঠন তারিখ প্রভৃতি বিষয়ে নানা প্রশ্নের উত্তর দেয়া যায়। যা আইবিএমের সুপার কম্পিউটার ওয়াটসনের জ্ঞানসহায়ক সক্ষমতা ব্যবহার করে তৈরি করা হয়েছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর