বিদেশী নাগরিককে অনুমতি ছাড়া বিয়ে করলে চাকরিচ্যুতি
বিদেশী নাগরিককে অনুমতি ছাড়া বিয়ে করলে চাকরিচ্যুতি
সংগীতা ঘোষ
২০১৫-১১-১৬ ২০:০৭:২৭
প্রিন্টঅ-অ+


সরকারি কর্মচারীরা পূর্বানুমতি ছাড়া বিদেশী নাগরিক বিয়ে করলে চাকরিচ্যুত হবেন। এমনকি বিয়ের জন্য বিদেশী নাগরিককে প্রতিশ্রুতিও দেয়ার জন্যও প্রেসিডেন্টের কাছে অনুমতি নিতে হবে। এসব বিধান রেখে গতকাল সংসদে পাস হয়েছে গণকর্মচারী (বিদেশী নাগরিকের সাথে বিবাহ) বিল, ২০১৫।

পাস হওয়া বিলে বলা হয়েছে, অন্য কোন আইনে যা-ই থাকুক না কেন, কোন গণকর্মচারী অনুমতি ছাড়া কোন বিদেশী নাগরিককে বিয়ে করলে তাকে বিধি লঙ্ঘনের দায়ে চাকরিচ্যুত করা যাবে। অনুমতিপ্রাপ্ত না হলে কোন গণকর্মচারী বিদেশী নাগরিককে বিয়ে করতে বা বিয়ে করার আশ্বাস দিতে পারবেন না। এজন্য প্রজাতন্ত্রের কর্মচারীদের বিয়ে করার বা এ বিষয়ে কাউকে প্রতিশ্রুতি দেয়ার আগে প্রেসিডেন্ট বরাবর অনুমতি চেয়ে আবেদন করতে হবে। অনুপতি পাওয়ার পরই কেবল বিয়ে করা যাবে বা প্রতিশ্রুতি দেয়া যাবে।

বিলের উদ্দেশ্য কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, দি পাবলিক সার্ভেন্টস (ম্যারিজ উইথ ফরেইন ন্যাশনালস) অর্ডিন্যান্স ১৯৭৬ সালের ১০ই জুলাই জারি হয়। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট থেকে ১৯৭৯ সালের ৯ই এপ্রিল পর্যন্ত সময়ের মধ্যে জারিকৃত কতিপয় অধ্যাদেশ কার্যকরণ (বিশেষ বিধান) অধ্যাদেশ ২০১৩ দ্বারা কার্যকর রাখা হয়েছে। অধ্যাদেশসমুহ বাংলায় প্রণয়নের সিদ্ধান্ত হয়। সে অনুযায়ী সংশ্লিষ্টদের মতামত গ্রহণপূর্বক গণকর্মচারী (বিদেশী নাগরিকের সঙ্গে বিবাহ) আইন, ২০১৫-এর বিল প্রণয়ন করা হয়।

জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বিলটি পাসের প্রস্তাব করলে কণ্ঠভোটে তা পাস হয়। এর আগে বিলের ওপর কয়েক এমপি’র দেয়া যাচাই-বাছাই ও সংশোধনীর প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়। এর আগে গত ৯ই সেপ্টেম্বর বিলটি সংসদে উত্থাপন করা হয়।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিবিধ এর অারো খবর