চার ক্যামেরার দুর্দান্ত এক স্মার্টফোন বাজারে
চার ক্যামেরার দুর্দান্ত এক স্মার্টফোন বাজারে
২০১৬-০৬-১৭ ১২:৫৩:৫১
প্রিন্টঅ-অ+


ফ্যাব ২ প্রো নামে দুর্দান্ত এক স্মার্টফোন বাজারে আনছে লেনোভো। তবে একা নয়, গুগলের সঙ্গে যৌথ উদ্যোগে। ফোনটি ব্যবহারকারীদের অগমেন্টেড ও ভার্চুয়াল রিয়ালিটির দুর্দান্ত অভিজ্ঞতা দেবে।

সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত লেনোভো টেক ওয়ার্ল্ড ২০১৬ মেগা ইভেন্টে প্রতিষ্ঠানটির সিইও প্রকাশ্যে আনেন এই ‘প্রোজেক্ট ট্যাঙ্গো’ স্মার্টফোন।

সেপ্টেম্বর থেকে বাজারে ফোনটির বিক্রি করা শুরু হবে, তবে শুরুতে কিনতে হবে অনলাইন স্টোরের মারফতে। স্পোর্টস মডেলের দাম মার্কিন ডলারে ৪৯৯।

লেনোভো ও গুগলের যৌথ উদ্যোগে এই প্রথমবার স্মার্টফোনে ‘প্রোজেক্ট ট্যাঙ্গো’ কনসেপ্ট এলো। ফোনের ক্যামেরা ও সেন্সর একজন ব্যবহারকারীকে সম্পূর্ণ থ্রিডি অভিজ্ঞতা দিতে পারবে বলে দাবি লেনোভোর। শুধু তাই নয়, নেভিগেশন বা গেমিংয়ের সময় অগমেন্টেড রিয়ালিটির স্বাদ দেবে। সহজ করে বললে, মাঠে যেভাবে হাত-পা নাড়িয়ে, ছুটে টেনিস বা ক্রিকেট খেলতে হয়- সেই একই স্বাদ পাবেন বাড়িতে বসেই। আপনার জেসচার ট্র্যাক করে এই ফোন আপনাকে প্লে-স্টেশনের কায়দায় গেমস খেলতে সাহায্য করবে।

এর পাশাপাশি লেনোভো ফ্যাব ২ প্রো স্পোর্টস মডেলে রয়েছে ৬.৪ ইঞ্চির এইপিএস ডিসপ্লে। রয়েছে মোট ৪টি ক্যামেরা, যার মধ্যে রিয়ার ক্যামেরা ১৬ মেগাপিক্সেলের, ফ্রন্টে পাবেন ৮ এমপি। রয়েছে একটি মোশন সেন্সিং ক্যামেরা ও একটি ডেপথ সেন্সিং ইনফ্রারেড ক্যামেরা।

৪ জিবি র‍্যাম ও অক্টা-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর ফ্যাব ২ প্রো-কে বাকিদের চেয়ে বেশ কয়েক কদম এগিয়ে রাখবে। মিউজিকের জন্য রয়েছে ডলবি অডিও ৫.১ ক্যাপচার টেকনোলজি।

লেনোভো জানিয়েছে, শুধু এই ফোনটির জন্য ২৫টি অ্যাপস তৈরি করেছে তারা। চলতি বছরের শেষে সংখ্যাটা গিয়ে দাঁড়াবে ১০০-তে। সূত্র- এনডিটিভি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর