বাংলাদেশ-অস্ট্রেলিয়া ফুটবল ম্যাচ আজ
বাংলাদেশ-অস্ট্রেলিয়া ফুটবল ম্যাচ আজ
সংগীতা ঘোষ
২০১৫-১১-১৬ ১৯:৫২:৫৯
প্রিন্টঅ-অ+


আজ বঙ্গবন্ধু স্টেডিয়ামে বিকেল সাড়ে ৫টায় ফিফা বিশ্বকাপ বাছাই পর্বের ফিরতি লেগের ম্যাচে এশিয়ার পরাশক্তি অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামছে স্বাগতিক বাংলাদেশ।

বাংলাদেশ দল: মামুনুল ইসলাম (অধি), মো: মোনায়েম খান রাজু, মো: রাসেল মাহমুদ, মো: তোকলিস আহমেদ, মো: শহীদুল আলম, মো: আমিনুর রহমান সজীব, মো: রায়হান হাসান, মো: ইয়াসিন খান, তপু বর্মন, ইয়ামিন আহমেদ চৌধুরী মুন্না, মো: নাসিরুল ইসলাম নাসির, আব্দুল বাতেন মজুমদার কমল, সোহেল রানা, হেমন্ত, মো: শাখাওয়াত হোসেন রনি, মো: শহীদুল আলম শহীদ, মো: ইমন মাহমুদ, ফয়সাল মাহমুদ, ওয়ালি ফয়সাল, কেস্ট কুমার বোস, আশরাফুল ইসলাম রানা, জামাল ভুঁইয়া, মো: নাবিব নেওয়াজ জীবন।

বিশ্বকাপ বাছাই পর্বের টেবিলে বাংলাদেশের অবস্থা একেবারেই ভালো নয়। এশিয়া অঞ্চলের ‘বি’ গ্রুপের দল বাংলাদেশ এ পর্যন্ত বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলেছে ৬টি, যার মধ্যে ৫ টিতেই হার। আর একটি ম্যাচ তাজিকিস্তানের বিপক্ষে ১-১ গোলে ড্র করে মাত্র ১ পয়েন্ট নিয়ে টেবিলের সবচেয়ে নিচে অবস্থান করছে। এমনকি গেল ১২ নভেম্বর সর্বশেষ ম্যাচে তাজিকিস্তানের বিপক্ষে তাদের মাটিতে ৫-০ গোলের ব্যবধানে উড়ে গেছে লাল-সবুজের দল।

তবে, বিশ্বকাপ বাছাইয়ের মঞ্চে শক্তিশালী প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় লেগের এই ম্যাচ দিয়ে নিজেদের দুরাবস্থা কাটিয়ে উঠতে চায় বাংলাদেশ।

সোমবার (১৬ নভেম্বর) ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে এমনই আভাস দিলেন বাংলাদেশ দলের ইতালিয় কোচ ফ্যাবিও লোপেজ। তিনি জানান, ‘আমরা মূলত জয়ের জন্যই খেলবো। যদিও দলের অবস্থা ভালো যাচ্ছেনা, তারপরেও আমাদের ছেলেরা তাদের শতভাগ দিয়ে খেললে ইতিবাচক ফলাফল পাওয়া যাবে।’

আসলেই কী তা সম্ভব? এমন প্রশ্নের জবাবে তিনি জানান, ‘সত্যি বলতে কী অস্ট্রেলিয়ার সঙ্গে আমাদের শক্তিমত্তায় অনেক পার্থক্য। দলটি সম্পূর্ণ ভিন্ন ধরনের খেলা খেলে থাকে। মাঠের লড়াইয়ে তাদের সঙ্গে পেরে ওঠা সম্ভব না। তবে, আমি আমার ছেলেদের বলেছি এদিন নিজেদের সেরা খেলাটিই খেলতে।’

এদিকে, ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে এদিন উপস্থিত ছিলেন না বাংলাদেশ দলের অধিনায়ক মামুনুল ইসলাম। তিনি ও তার ৯জন সতীর্থ শেখ জামাল ধানমন্ডি ক্লাবের একটি অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ায় সংবাদ সম্মেলনে এলেন তার ডেপুটি জামাল ভুঁইয়া।

আর সংবাদ সম্মেলনে এসে তিনি বলেন, ‘অস্ট্রেলিয়ার বিপক্ষে আমরা আমাদের শতভাগ দিয়ে খেলবো। আর সেটা করতে পারলেই সকারুদের বিপক্ষে অন্তত ড্র করতে পারবো বলে আশা করছি। তাছাড়া স্বাগতিক হওয়ার সর্বোচ্চ সুবিধাও আমরা এই ম্যাচ থেকে তুলে নিতে চাইছি।’

পাশাপাশি তিনি আরও বলেন, আমরা সবাই যদি মাঠে আমাদের সেরাটি দিতে পারি তাহলে ড্র অসম্ভব না।

সকারুদের বিপক্ষে বাংলাদেশের সাম্প্রতিক পরিসংখ্যান দেখলে বোঝা যাবে আসলেই দলটি বাংলাদেশের চেয়ে সার্বিক বিচারে কতখানি এগিয়ে। বিশ্বকাপ বাছাইয়ে প্রথম লেগের খেলায় গেল ৩ সেপ্টেম্বর পার্থে স্বাগতিকদের কাছে ৫-০ গোলের বড় ব্যবধানে হেরে যায় সফরকারীরা। শুধু তাই না, বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে এ পর্যন্ত ৫ ম্যাচের চারটি জয় ও ১টিতে হেরে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে সকারুরা। একমাত্র ম্যাচটি তারা হেরেছিল জর্ডানের বিপক্ষে। যেখানে বাংলাদেশ একটি ম্যাচেও জয়ের মুখ দেখেনি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

ক্রীড়া এর অারো খবর