লিঙ্কডইন এখন মাইক্রোসফটের
লিঙ্কডইন এখন মাইক্রোসফটের
২০১৬-০৬-১৫ ২৩:১২:০৯
প্রিন্টঅ-অ+


বিশ্বের সবচেয়ে বড় পেশাদারদের কমিউনিটি লিঙ্কডইন কিনে নিচ্ছে প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট।

মাইক্রোসফটের ওয়েবসাইটে এক খবরে জানানো হয়, ২ হাজার ৬২০ কোটি মার্কিন ডলারে লিঙ্কডইন কিনছে প্রতিষ্ঠানটি। তবে মাইক্রোসফটের কাছে বিক্রি হয়ে যাওয়ার পরও নিজেদের স্বাতন্ত্র্য ধরে রেখেই পরিচালিত হবে লিঙ্কডইন। মাইক্রোসফটের ব্যবসায়িক ও ই-মেইল সফটওয়্যার বিক্রির গতিকে বাড়াতেই লিঙ্কডইন কেনার সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফট। খবরটি নিশ্চিত করেছে বিবিসি ও সিএনএন।

তাদের প্রতিবেদনে বলা হয়, মাইক্রোসফটের ওয়েবসাইটে আনুষ্ঠানিকভাবে লিঙ্কডইন কিনে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। এর জন্য মাইক্রোসফট লিঙ্কডইনকে শেয়ারপ্রতি ১৯৬ ডলার এবং শুক্রবারের সর্বশেষ লেনদেনের মূল্যের ওপর ৫০ শতাংশ প্রিমিয়াম দেবে। এই ঘোষণার পরপরই লিঙ্কডইনের শেয়ারের মূল্য বেড়েছে। তবে মাইক্রোসফট বলছে, লিঙ্কডইন পৃথক একটি ব্র্যান্ড, সংস্কৃতি ও স্বতন্ত্র হিসেবে পরিচালিত হবে। আর ঙ্কিডইনের সিইও হিসেবে থাকবেন বর্তমানে কর্মরত জেফ ওয়েইনারই। তবে তিনি মাইক্রোসফটের সিইও সত্য নাদেল্লার কাছে প্রতিটি কাজের জবাবদিহি করবেন।

লিঙ্কডইনের সহ-প্রতিষ্ঠাতা ও পরিচালনা পর্ষদের চেয়ারম্যান রেইড হফম্যান এবং সিইও জেফ ওয়েইনার উভয়েই এ সিদ্ধান্তকে সমর্থন করেছেন বলে জানিয়েছে মাইক্রোসফট। এ বছরের শেষ ভাগে অধিগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হবে।

মাইক্রোসফটের সিইও সত্য নাদেল্লা এ প্রসঙ্গে বলেন, বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা পেশাদারদের সংযুক্ত করার মাধ্যমে লিঙ্কডইন টিম অসাধারণ কাজ করেছে। মাইক্রোসফটের সঙ্গে একীভূত হওয়ার মাধ্যমে আমরা লিঙ্কডইনের প্রসারকে ত্বরান্বিত করতে পারব। একই সঙ্গে মাইক্রোসফটের অফিস ৩৬৫ ও ডায়নামিকসের প্রসারও ত্বরান্বিত হবে।

রেইড হফম্যান তার প্রতিক্রিয়ায় বলেন, আজ লিঙ্কডইনের জন্য পুনঃপ্রতিষ্ঠার একটি দিন। এর মাধ্যমে আমি আমাদের সদস্য ও গ্রাহকদের জন্য অসামান্য সুযোগ দেখতে পাচ্ছি এবং এই নতুন ও সমন্বিত ব্যবসায়ে সমর্থন দেওয়ার জন্য মুখিয়ে রয়েছি।

এখন পর্যন্ত কোনো প্রতিষ্ঠানকে কিনে নেওয়ায় এটিই মাইক্রোসফটের সর্বোচ্চ ব্যয়। এর আগে ২০১১ সালে স্কাইপকে কিনতে মাইক্রোসফট খরচ করেছিল ৮৫০ কোটি ডলার। ২০১৩ সালে নকিয়াকে কিনে নিতে তারা খরচ করেছিল ৭২০ কোটি ডলার। ২০১৪ সালে ফেসবুক ১ হাজার ৯০০ কোটি ডলারে কিনে নিয়েছিল হোয়াটসঅ্যাপ। সেটিকেও এবার ছাড়িয়ে গেল লিঙ্কডইন।

উল্লেখ্য, বিশ্বব্যাপী পেশাদারদের নিয়ে সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যম লিঙ্কডইন। বর্তমানে মাধ্যমটিতে নিবন্ধিত পেশাদারের সংখ্যা ৪০ কোটিরও বেশি।
(তৌহিদুল ইসলাম তুষার)

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিবিধ এর অারো খবর