বসতি স্থাপনের উদ্দেশ্যে মঙ্গলে যাত্রার সময়সূচি প্রকাশ
বসতি স্থাপনের উদ্দেশ্যে মঙ্গলে যাত্রার সময়সূচি প্রকাশ
২০১৬-০৬-১৩ ০১:১৭:১৯
প্রিন্টঅ-অ+


অনেক আগে থেকেই বিজ্ঞানীরা মঙ্গলগ্রহে বসতি স্থাপনের পরিকল্পনা করছে এটি প্রায় সবারই জানা। তবে এটি কবে নাগাদ সম্ভব তা নিয়ে এখনো সংশয় রয়েছে। তবে বসতি স্থাপনের উদ্দেশ্যে মঙ্গলে যাত্রার সময়সূচিসহ আরও কিছু বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়েছে। মহাকাশযান নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান স্পেইসএক্সের প্রধান ইলন মাস্ক এ তথ্য দেন।

ওয়াশিংটন পোস্ট-এর সঙ্গে এক সাক্ষাৎকারে মাস্ক জানান, ২০১৮ সালেই মানুষবিহীন একটি ফ্যালকন হেভি রকেট মঙ্গলে ড্রাগন ক্যাপসুল নিয়ে যাবে। এ ফ্লাইটে যাত্রাপথ সংক্রান্ত বিভিন্ন তথ্য সংগ্রহ এবং পরীক্ষা-নিরীক্ষা চালানো হবে। এরপর ২০২০ সাল থেকে শুরু করে প্রতি দুই বছর পর পর পরীক্ষা-নিরীক্ষা চালানোর উদ্দেশ্যে আরও কয়েকটি ফ্যালকন হেভি রকেট মঙ্গলে পাঠানো হবে। যা একটি নিয়মিত কার্গো রুটের মত হবে। এটি প্রতি ২৬ মাসে একবার করে ঘটতে যাচ্ছে। ফলে স্টেশন থেকে ট্রেন ছেড়ে যাওয়ার মতোই মনে হবে।

মার্কিন সাময়িকী ফরচুন জানায়, মঙ্গলে স্থায়ী বসতি স্থাপনের জন্য ২০২২ সালে প্রথম গুরুত্বপূর্ণ কাঠামোবাহী রকেট মার্স কলোনিয়াল ট্রান্সপোর্টার মঙ্গলের উদ্দেশ্যে ছেড়ে যাবে। রকেটটি আকারে ফ্যালকন হেভি-এর চেয়েও বড় হবে। এরপর ২০২৪ সালে প্রথমবারের মতো মানুষবাহী রকেট পাঠানো হবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিবিধ এর অারো খবর