শেখ হাসিনাকে বহনকারী বিমান ৩৭ মিনিট বাড়তি উড়ার ঘটনায় দুই প্রকৌশলী বরখাস্ত
শেখ হাসিনাকে বহনকারী বিমান ৩৭ মিনিট বাড়তি উড়ার ঘটনায় দুই প্রকৌশলী বরখাস্ত
২০১৬-০৬-১১ ০১:১৭:০৭
প্রিন্টঅ-অ+


প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান ৩৭ মিনিট বাড়তি ঢাকার আকাশে উড়ার ঘটনায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রকৌশল শাখার দুই প্রকৌশলীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বরখাস্তকৃত প্রকৌশলীরা হলো— রফিকুল ইসলাম ও সোহেল আক্তার। বিমানের প্রকৌশল শাখার একজন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

মঙ্গলবার বিকেলে সৌদি আরব থেকে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটিকে যথাসময়ে নামতে দেয়া হয়নি ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। ধাতব টুকরা পড়ে থাকার কারণে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে আকস্মিকভাবে বন্ধ করে দেয়ায় প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটিকে ঢাকার আকাশে উড়তে হয়েছে বাড়তি ৩৭ মিনিট। পরে প্রধানমন্ত্রীর নিরাপত্তায় নিয়োজিত স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) সদস্যরা রানওয়ে পরিষ্কার করার পর বিমানটি অবতরণ করে।

ঘটনার পরে তাৎক্ষণিকভাবে এয়ার ট্রাফিক নিয়ন্ত্রণ কক্ষের একজন অপারেটরকে প্রত্যাহার করা হয়। ঘটনাটি তদন্তে বুধবার পৃথক তিনটি কমিটি করেছে বাংলাদেশ বিমান, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ।

বাংলাদেশ এয়ারলাইন্সের প্রকৌশল শাখার ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান, মঙ্গলবার প্রধানমন্ত্রীর বিমানটি আসার আগে সৌদি আরবগামী বিমানের আরেকটি বোয়িং ৭৭৭ উড়োজাহাজ ওড়ার মুহূর্তে এর ইঞ্জিন বিকল হয়ে রানওয়েতে এর ধাতব টুকরা ছড়িয়ে পড়ে।

নিয়ম অনুযায়ী, চলন্ত অবস্থায় ত্রুটির কারণে কোনে উড়োজাহাজের উড্ডয়ন বাতিল হলে প্রকৌশলীরা রানওয়ে পরিদর্শন করার পরে সেটি চালু করা হবে। কিন্তু সেদিন এ নিয়ম মানা হয়নি। রানওয়েতে পড়ে থাকা ধাতব টুকরোর কারণে কোনে বিমান অবতরণের সময় বড় দুর্ঘটনা ঘটতে পারতো।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর