গোপনে উড়ন্ত গাড়ি বানাচ্ছেন গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেইজ
গোপনে উড়ন্ত গাড়ি বানাচ্ছেন গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেইজ
২০১৬-০৬-১১ ০১:০৮:২২
প্রিন্টঅ-অ+


উড়ন্ত গাড়ি (ফ্লাইং কার) নির্মাণে গবেষণারত দুটি স্টার্ট-আপসে বিনিয়োগ করেছেন গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেইজ। একটিতে তিনি ইতিমধ্যে ১০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছেন এখন পর্যন্ত।

আমেরিকার ব্যবসাবিষয়ক সংবাদ মাধ্যম ব্লুমবার্গ একাধিক সূত্রকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে। জি এয়ারো নামে একটি স্টার্ট-আপে তিনি বিনিয়োগ করেছেন ১০ কোটি ডলারেরও বেশি। ২০১০ সালে প্রতিষ্ঠিত জি এয়ারো ক্যালিফোর্নিয়ার হলাইস্টারের একটি এয়ারপোর্ট হ্যাঙ্গারে নিজেদের নমুনা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে। এছাড়া মাউন্টেইন ভিউতে নাসার গবেষণা কেন্দ্রেও প্রতিষ্ঠানটির ম্যানুফ্যাকচারিং ফ্যাসিলিটি রয়েছে।

গত বছর থেকে পেজ প্রায় একই ধরনের আরেকটি স্টার্ট-আপে টাকা ঢালছেন। কিটি হক নামে ওই প্রতিষ্ঠানটিও একই ধরনের মডেল নিয়ে গবেষণা করছে। প্রতিষ্ঠানটিতে একডজন প্রকৌশলী কাজ করছেন। জি এয়ারো থেকে আধমাইল দূরে এর সদর দপ্তর। ব্লুমবার্গ জানিয়েছে, কিটি হক যে জিনিসটির ওপর কাজ করছে, তা অনেকটা কোয়াডকপ্টার ড্রোনের জায়ান্ট ভার্সনের সঙ্গে মিলে যায়। তবে এসব বিনিয়োগের বিষয়টি গোপন রাখার তাগিদ দিয়েছিলেন ল্যারি।
এ ব্যাপারে মন্তব্যের জন্য পেইজ, জি এয়ারো ও কিটি হক- কারও সঙ্গেই তৎক্ষণাৎ যোগাযোগ করা যায়নি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর