অবৈধ কল কার্যক্রমে টেলিটক শীর্ষে
অবৈধ কল কার্যক্রমে টেলিটক শীর্ষে
২০১৬-০৬-০৮ ২০:৩৫:৩৫
প্রিন্টঅ-অ+


বিদেশ থেকে দেশে কল আসার ৯৫ শতাংশই অবৈধ। আর এ অবৈধ আন্তর্জাতিক কলের বেশিরভাগ আসছে রাষ্ট্রয়াত্ত্ব মোবাইল ফোন অপারেটর টেলিটক সিমের মাধ্যমে। বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) গত কয়েকদিনের সিম বক্স ডিটেকশন টুলের সাহায্যে এই ভয়াবহ ডাটা শনাক্ত করেছে।

বিটিআরসি সূত্রে জানা গেছে, বায়োমেট্রিক পদ্ধতিতে সিম পুনর্নিবন্ধনের সময়সীমা ৩১ মে শেষ হওয়ার পর বিটিআরসি জুন মাসের প্রথম চার দিন সিম বক্সের মাধ্যমে ৭ হাজার ৭০৯টি অবৈধ কল সমাপ্তি শনাক্ত করে। এর মধ্যে শুধুমাত্র টেলিটক সিম থেকে চারদিনে কল সমাপ্ত করা হয়েছে যথাক্রমে ১,৬৮১, ২,১৮৪, ১,৮২৮ এবং ১,৯২০টি। সেখানে বেসরকারি মোবাইল অপারেটর গ্রামীণফোন ও রবি থেকে দুটি এবং বাংলালিংক থেকে ১১টি অবৈধ কল সমাপ্ত করা হয়েছে। এছাড়া এয়ারটেল এবং সিটিসেল সংযোগে কোনো অবৈধ কল প্রবেশ করেনি।

বিষয়টি সম্পর্কে জানতে চাইলে টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক গিয়াস উদ্দিম আহমেদ বলেন, ‘টেলিটক অবৈধ কল কার্যক্রমের সঙ্গে জড়িত নয়। এটা এক ধরণের চক্রান্ত, কেন না কিছু বেসরকারি অপারেটর সর্বদায় টেলিটককে ধ্বংস করতে চায়। বেসরকারি অপারেটরগুলো এই অপপ্রচার চালাচ্ছে।

এ সময় প্রকৃত সত্য বের করতে সাংবাদিক ও গণমাধ্যমের সহযোগিতা কামনা করেন তিনি।

তিনি বলেন, ‘ভিওআইপির মাধ্যমে কোনো অবৈধ কল শনাক্ত হলেই টেলিটক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে থাকে। তবে ৪৫ শতাংশ সিম এখনো রেজিস্টার্ডভুক্ত না হওয়ায় সমস্যা সৃষ্টি হয়েছে। তাই অবৈধ কল সমাপ্তির পিছনে থাকা ফোন নম্বরগুলোর মালিকদের শনাক্ত করা সম্ভব হচ্ছে না।’

গিয়াস উদ্দিম আহমেদ আরো বলেন, ‘প্রতিদিন অন্তত ৫ থেকে ৬ হাজার সিম ব্লক করছি আমরা। অবৈধ কলে ব্যবহৃত শনাক্তকৃত সব সিমই ব্লক করছি।’

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর