পলিটেকনিক থেকে বাদ পড়া ছাত্র আবিস্কার করলো সোলার সাইকেল
পলিটেকনিক থেকে বাদ পড়া ছাত্র আবিস্কার করলো সোলার সাইকেল
২০১৬-০৬-০৮ ২০:২৮:৫৬
প্রিন্টঅ-অ+


পলিটেকনিক থেকে বাদ পড়া ছাত্র দুর্দান্ত একটা জিনিস বানিয়েছে। সে তার সাধারণ একটা বাইসাইকেলকে সোলার সাইকেলে পরিণত করেছে। এখন তার সাইকেলটি বিরতিহীনভাবে চলতে পারবে। খবর খালিজ টাইমসের।

ওই ছাত্রের নাম মুনির। সে হায়দারাবাদ পলিটেকনিকের ছাত্র। কিন্তু অর্থের অভাবে মাঝপথেই তার লেখাপড়া বন্ধ হয়ে গেছে। তার বাবা একটি দোকানের কর্মচারী। আর মা ক্ষেতে কাজ করেন।

মুনিরের এই সোলার সাইকেল থেকে মোবাইল এবং আইপ্যাডও চার্জ দেয়া যায়। এটার মধ্যে স্পিকারও রয়েছে। এটা সৌর বা বিদ্যুতের সাহায্যে চার্জ দেয়া যায়। সে এটার মধ্যে একটা এলইডি লাইটও লাগিয়েছে। সূর্যের আলো থাকলে এই বাইসাইকেলে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার পথ অতিক্রম করা সম্ভব।

সাধারণ একটা সাইকেলকে সোলার সাইকেলে পরিণত করতে মুনিরের প্রায় ৬ হাজার টাকা খরচ হয়েছে। সে পলিটেকনিক থেকে তার কোর্স সম্পন্ন করে আরো নতুন নতুন জিনিস আবিষ্কার করতে চায়।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিবিধ এর অারো খবর