শেখ হাসিনা: বিশ্বের ক্ষমতাধর ১’শ নারীর মধ্যে ৩৬তম
শেখ হাসিনা: বিশ্বের ক্ষমতাধর ১’শ নারীর মধ্যে ৩৬তম
২০১৬-০৬-০৭ ১৬:১৯:২৯
প্রিন্টঅ-অ+


২০১৬ সালে বিশ্বের ক্ষমতাধর ১’শ নারীর মধ্যে ৩৬তম অবস্থানে আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মার্কিন প্রভাবশালী ম্যাগাজিন ফোর্বসের করা তালিকায় গতবারের তুলনায় ২১ ধাপ উপরে উঠে এসেছে তার নাম।

২০১৫ সালে একই তালিকায় ৫৭ নম্বর নামটি ছিলো শেখ হাসিনার। ক্ষমতাধর নারীদের তালিকার পরিচিতি অংশে শেখ হাসিনা সম্পর্কে লেখা হয়েছে, ‘২০০৯ সাল থেকে বিশ্বের ৮ম বৃহৎ জনসংখ্যার দেশটির ১৬ কোটি মানুষের নেতৃত্ব দিচ্ছেন তিনি।’

তবে সাম্প্রতিক হত্যাকাণ্ডে হাসিনা সরকারের তৎপরতার সমালোচনাও করা হয়েছে পরিচিতি অংশে। রাজনীতি, ব্যবসা, উদ্যোগ, বিনিয়োগ, বিজ্ঞানসহ নানা ক্ষেত্রে প্রতিষ্ঠিত ক্ষমতাধর নারীদের নিয়ে এই তালিকা প্রকাশ করে মার্কিন প্রভাবশালী ফোর্বস ম্যাগাজিন।

ফোর্বসের করা তালিকার এই নিয়ে টানা ছয়বারের মতো এক নম্বর অবস্থান বজায় রেখেছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। তালিকায় দুই নম্বরে আছেন মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটন এবং তৃতীয়তে আছেন যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের প্রধান জ্যানেট ইয়েলেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিবিধ এর অারো খবর