কম্পিউটার সামগ্রীর শুল্ক দ্বিগুণেরও বেশি বৃদ্ধির প্রস্তাব
কম্পিউটার সামগ্রীর শুল্ক দ্বিগুণেরও বেশি বৃদ্ধির প্রস্তাব
২০১৬-০৬-০৪ ১৭:০২:৪৩
প্রিন্টঅ-অ+


অধিকাংশ কম্পিউটার সামগ্রীর শুল্ক দ্বিগুণেরও বেশি হারে বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে প্রস্তাবিত বাজেটে। এর ফলে বাজারে এসব সামগ্রীর দাম বাড়বে।

এই সিদ্ধান্ত সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্নের সঙ্গে সাংঘর্ষিক। দেশকে সত্যিকারের ডিজিটাল করতে হলে ডিজিটালাইজেশনের সঙ্গে সম্পৃক্ত এসব সামগ্রীর দাম কমানো উচিত বলে মত সংশ্লিষ্টদের।

প্রস্তাবিত বাজেটে ১২টি এইচএস কোডভুক্ত কম্পিউটার সামগ্রীর ওপর বিদ্যমান শুল্ক ২ শতাংশ থেকে বাড়িয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

এর মধ্যে রয়েছে কম্পিউটারের প্রিন্টার, প্রিন্টারে ব্যবহৃত কালি ও প্রিন্টারের ইঙ্কজেট কার্টিজ, কম্পিউটার প্রিন্টারের অন্যান্য অংশ, মডেম, ইথারনেট ইন্টারফেস কার্ড, কম্পিউটার নেটওয়ার্ক সুইচ, হাব এবং রাউটার, ডাটাবেজ অপারেটিং সিস্টেম ও উন্নয়ন যন্ত্রাংশ, ফ্লাস মেমরি কার্ড ও একই ধরনের যন্ত্রাংশ, আনরেকর্ডেড অপটিক্যাল মিডিয়া, প্রক্সেমিটি কার্ড এবং কম্পিউটারের প্রিন্টারের রিবনস।

এছাড়াও কিছু কম্পিউটার সামগ্রীর শুল্ক হার অপরিবর্তীত রাখা হয়েছে। এর মধ্যে কম্পিউটারের সুরক্ষায় ব্যবহৃত এন্টিভাইরাসের শুল্ক হার ৫ শতাংশই রাখা হয়েছে। এছাড়া ২২ ইঞ্চির কম মনিটরের শুল্ক হার ২৫ শতাংশই রাখা হয়েছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

অর্থনীতি এর অারো খবর