৩৭তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু
৩৭তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু
২০১৬-০৬-০৩ ০২:২৩:৫৭
প্রিন্টঅ-অ+


‘টেকসই উন্নয়নে চায় টেকসই প্রযুক্তি’- এই প্রতিপাদ্য নিয়ে ৩৭তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা হয়েছে।

রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে বৃহস্পতিবার এ মেলার উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

প্রধান অতিথির বক্তৃতায় স্থপতি ইয়াফেস ওসমান বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়ন ছাড়া টেকসই উন্নয়ন সম্ভব নয়। এটি বিবেচনায় রেখেই বর্তমান সরকার বিজ্ঞান গবেষণা ও উন্নয়নে অগ্রাধিকার ভিত্তিতে কাজ করে যাচ্ছে।

মন্ত্রী আরো বলেন, ‘আমরা প্রবীণেরা সশস্ত্র যুদ্ধের মাধ্যমে দেশকে স্বাধীন করেছি। এখন তরুণ প্রজন্ম ও নবীন বিজ্ঞানিদের দায়িত্ব হচ্ছে বিজ্ঞানের উন্নয়ন ও গবেষণার মাধ্যমে বাংলাদেশকে দ্রুত উন্নত ডিজিটাল দেশে পরিণত করা।’

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক স্বপন কুমার রায়ের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিজ্ঞান একাডেমির পরিচালক ড. এম এ মাজেদ ও বিজ্ঞান জাদুঘরের সাবেক পরিচালক ড. মোবারক আলী আকন্দ। স্বাগত বক্তব্য রাখেন বিজ্ঞান জাদুঘরের কিউরেটর কাজী হাসিবুদ্দীন আহমেদ।

মেলায় ৬৪টি জেলা থেকে আগত জেলা পর্যায়ে জুনিয়র, সিনিয়র এবং বিশেষ গ্রুপে ১ম স্থান অধিকারী প্রতিযোগী ও গাইড, তরুণ ও অপেশাদার বিজ্ঞানিসহ প্রায় ৩০০ জন অংশ নেন। জুনিয়র গ্রুপে স্কুল পর্যায়ে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি, সিনিয়র গ্রুপে কলেজ পর্যায় এবং বিশেষ গ্রুপে নবীন ও অপেশাদার বিজ্ঞানিরা ১৫০টি প্রজেক্ট নিয়ে অংশ নেন।

মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে। আগামী ৪ জুন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ইয়াফেস ওসমান বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর