আরো ৭ দিন সময় পাচ্ছেন রোমিং সিম নিবন্ধনে
আরো ৭ দিন সময় পাচ্ছেন রোমিং সিম নিবন্ধনে
২০১৬-০৬-০২ ১৪:২৯:৩৩
প্রিন্টঅ-অ+


বায়োমেট্রিক পদ্ধতিতে অনিবন্ধিত মোবাইল সিম বন্ধ করে দেওয়া হলেও রোমিং সিম এবং রিম ব্যবহারকারীরা আরো ৭ দিন সময় পাচ্ছেন। অপারেটরগুলোকে এ বিষয়ে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

নির্দেশনায় বলা হয়েছে, বিদেশে অবস্থানকারী গ্রাহকদের রোমিং সিম এ মুহূর্তে বন্ধ করা যাবে না। দেশে ফিরে আসার পর থেকে আরো ৭ দিন সময় পাবেন। এছাড়া পাসপোর্ট এবং বিদেশ থেকে দেশে ফিরে আসার প্রমাণাদি দেখিয়ে সিম বায়োমেট্রিক পদ্ধতিতে পুনর্নিবন্ধন করতে পারবেন তারা।

গত ১৬ ডিসেম্বর থেকে সিম পুনর্নিবন্ধনের দীর্ঘ ৫ মাস ব্যাপী প্রচারণা ও পুনর্নিবন্ধন শেষ হয় গত ৩১ মে। এর মধ্যে মোট ১০ কোটি ৮১ লাখ ৮ হাজার ১৩৮টি সিম/রিম বায়োমেট্রিক পদ্ধতিতে পুনর্নিবন্ধন হয়েছে। তবে বিটিআরসির তথ্য অনুযায়ী বাংলাদেশে ১৩ কোটি ১৯ লাখ মোবাইল ফোন গ্রাহক রয়েছে।

টেলিকম রেগুলেটরের তথ্যমতে, দেশে এখন ৬টি মোবাইল ফোন অপারেটরের প্রায় ৯শ` মোবাইল ফোন সংযোগ রয়েছে রোমিং সংযোগ হিসেবে। এ সকল মোবাইল ফোনের অধিকাংশই বায়োমেট্রিক পদ্ধতিতে পুনর্নিবন্ধিত হয়নি।

বিটিআরসির জারিকৃত নতুন নিদের্শনায় বলা হয়েছে, গ্রাহকরা তাদের সিম/রিম পুনরায় চালু করতে বন্ধ করার দিন থেকে ৪৫০দিন সময় পাবেন। অপারেটরগণ সিম পুনরায় বিক্রয় করতে বিজ্ঞাপন দেবে এবং বিজ্ঞাপন প্রকাশের পর ৯০ দিনের মধ্যে গ্রাহককে পুনর্নিবন্ধনের ভিত্তিতে সিম পুনরায় চালু করতে পারবেন। এছাড়া ৪৫০ দিন পর অপারেটরগণ নতুন সংযোগ হিসাবে সিম পুনরায় বিক্রয় করতে পারবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর