সিম নিবন্ধনে প্রতিবন্ধীদের বাদ পড়ার অ‌ভি‌যোগ
সিম নিবন্ধনে প্রতিবন্ধীদের বাদ পড়ার অ‌ভি‌যোগ
২০১৬-০৬-০১ ১৬:০০:০০
প্রিন্টঅ-অ+


মোবাইল সিম পুন:‌নিবন্ধন থেকে প্রতিবন্ধী ব্যক্তিরা বাদ পড়‌ছেন ব‌লে অ‌ভি‌যোগ ওঠেছে।

প্রতিবন্ধী ব্যক্তিদের পক্ষে থেকে মোবাইল কোম্পানিগুলোর সঙ্গে যোগাযোগ করেও কোনো ধরনের সহযোগিতাও পাওয়া যাচ্ছেন না তারা। বাধ্য হয়ে কেউ কেউ বিকল্প পদ্ধতিতে সিম নিবন্ধন করছে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) জানিয়েছে, এনআইডি সম্পর্কিত কোনো জটিলতা দেখা দিলে বিশেষ করে আঙুলের ছাপ না মিললে অথবা অাঙুলের ছাপ না থাকলে নিকটস্থ এনআইডি অফিসে যোগাযোগ করে প্রয়োজনীয় সংশোধন করা যাবে। দেশব্যাপী অবস্থিত ৫১৪টি অফিসের মধ্যে নিকটস্থ এনআইডি অফিসের ঠিকানা ১৬১০৩ নম্বরে কল করে জানা যাবে।

মঙ্গলবার (৩১ মে) বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ সমিতির (বিপিকেএস) প্রধান সমন্বয়কারী (প্রশাসন) আ. আ‌জিজ এ অ‌ভি‌যোগ ক‌রেন।

প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে প্রায় সবাই মোবাইল ব্যবহার করে থাকেন যাদের দুই হাত নেই, বা যাদের এক হাত নেই কিংবা যাদের হাতে আগে একটু সমস্যা ছিলো বর্তমানে তাদের সমস্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে বা যাদের বর্তমানে হাতের মাধ্যমে কোনো কাজ করতে সমস্যা হচ্ছে সেইসব প্রতিবন্ধী ব্যক্তির বায়োমেট্রিক পদ্ধতিতে মোবাইল সিম নিবন্ধন করতে পারছেন না।

বিপিকেএস’র কর্মরত মো. হাফিজুর রহমানের দু’হাত নেই। তিনি মুখ দিয়ে বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করছেন পাশাপাশি বিপিকেএসয়ের প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়ন কাজ করছেন।
তিনি জানান, তার ২টি মোবাইল সিম রয়েছে। কিন্তু হাতের না থাকায় তার পক্ষে ফিঙ্গারপ্রিন্ট দেওয়া সম্ভব হয়নি, একটি সিম তিনি অন্যের নামে নিবন্ধন করেছেন। অন্য সিম‌টি নিবন্ধন করা সম্ভব হয়নি।

বিশেষ করে গ্রামগঞ্জে যে সব প্রতিবন্ধী ব্যক্তি বাস করেন তাদের সিম নিবন্ধন করতে বেশি সমস্যা হচ্ছে।
চাঁপাইনবাবগঞ্জের মাইনুল একজন বহুমুখী প্রতিবন্ধী ব্যক্তি, তার এক হাত না থাকায় এবং কাস্টমার কেয়ার সেন্টার তার কাছাকাছি না থাকায় সিম নিবন্ধন করতে পারেননি।
সিম নিবন্ধন সেন্টারগুলো প্রতিবন্ধী ব্যক্তিদের চলাচলের উপযোগী না হওয়াতে অনেক প্রতিবন্ধী ব্যক্তিদের পক্ষে সিম নিবন্ধন করা সম্ভাব হচ্ছে না।

যে সব প্রতিবন্ধী ব্যক্তি হুইল চেয়ার ব্যবহার করেন। উপযুক্ত কোনো সেবার ব্যবস্থা না থাকায় তাদের পক্ষে সিম নিবন্ধন করা সম্ভাব হচ্ছে না।

আ. আ‌জিজ ব‌লেন, এ বিষয়ে মোবাইল কোম্পানির কাছে থেকে কোনো ধরনের সহযোগীতাও পাওয়া যাচ্ছে না। আমরা আশা করি, প্রতিবন্ধী ব্যক্তিদের সিম নিবন্ধন করার ক্ষেত্রে সরকার এবং মোবাইল কোম্পানীগুলো আরও বেশি দায়িত্বশীল হবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর