আজ থেকে বাজেট অধিবেশন শুরু
আজ থেকে বাজেট অধিবেশন শুরু
২০১৬-০৬-০১ ০২:৫৪:১০
প্রিন্টঅ-অ+


জাতীয় সংসদের বাজেট অধিবেশন আজ বুধবার বিকেল ৫টায় শুরু হচ্ছে। বৃহস্পতিবার দেশের ইতিহাসে সর্ববৃহৎ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এটি চলমান দশম জাতীয় সংসদের ১১তম অধিবেশন। আর এ সরকারের তৃতীয় বাজেট অধিবেশন। বাংলাদেশের ৪৫তম বাজেট এবং আওয়ামী লীগ সরকারের ১৭তম। আর অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিতের দশম বাজেট।

সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, প্রতি বছরের ন্যায় এবারো বাজেট অধিবেশন দীর্ঘ হবে। তবে কতদিন চলবে তা জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হবে।

অধিবেশন শুরুর আগে আজ বিকেল ৪টায় এই কমিটির বৈঠক হবে। বৈঠকে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলীয় নেতা রওশন এরশাদসহ কমিটির সদস্যরা উপস্থিত থাকবেন।

এদিকে বাজেট অধিবেশনকে সামনে রেখে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে সংসদ সচিবালয়। ভবনের ভেতরে বাহারি ফুলগাছ দিয়ে সাজানো হয়েছে। আমন্ত্রণ জানানো হয়েছে প্রধান বিচারপতিকে। নিয়ম অনুযায়ী রাষ্ট্রপতিও বাজেট পেশের দিন উপস্থিত থাকবেন। এ ছাড়া দেশি-বিদেশি গুরুত্বপূর্ণ ব্যক্তিরা উপস্থিত থেকে বাজেট পেশের দিন অর্থমন্ত্রীর বক্তব্য শুনবেন। অর্থ বিলসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল পাস হবে এই অধিবেশনে।

আগামী অর্থ বছরের জন্য প্রস্তাবিত বাজেটের আকার হতে পারে ৩ লাখ ৪০ হাজার কোটি টাকার। যা দেশের ইতিহাসে সর্ববৃহৎ বাজেট। ২ জুন বিকেল ৩টায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৬-১৭ অর্থবছরের বাজেট পেশ করবেন।

গত কয়েকবারের মতো এবারো অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতার সময় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেখানো হবে। এবার তার সঙ্গে যুক্ত হবে সাত মিনিটের একটি ভিডিও চিত্র। ওই ভিডিও চিত্রে সরকারের সামগ্রিক সাফল্য তুলে ধরা হবে। বাজেট উপস্থাপনের পূর্বে এই ভিডিও চিত্র সংসদ কক্ষে দেখানোর ব্যবস্থা করার জন্য অর্থ মন্ত্রণালয় থেকে সংসদ সচিবালয়ে চিঠি পাঠানো হয়েছে। আর বাজেট সংসদে উপস্থাপনের আগে তা মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন নেওয়া হবে। প্রথা অনুযায়ী ওইদিন মন্ত্রিসভার বৈঠক সংসদ ভবনেই হওয়ার কথা রয়েছে। মন্ত্রিসভার অনুমোদনের পর তা রাষ্ট্রপতির অনুমোদনের জন্য পাঠানো হবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

অর্থনীতি এর অারো খবর