সিম পুনঃনিবন্ধনের সময় আরো ১ মাস বাড়ানোর দাবি
সিম পুনঃনিবন্ধনের সময় আরো ১ মাস বাড়ানোর দাবি
২০১৬-০৬-০১ ০২:৪১:০৯
প্রিন্টঅ-অ+


সিম পুনঃনিবন্ধনের সময় আরো এক মাস বাড়ানোর দাবি জানানো হয়েছে। কারণ বায়োমেট্রিক ভেরিফিকেশন (আঙ্গুলের ছাপ যাচাই) করতে গিয়ে এক কোটির বেশি মোবাইল ফোন গ্রাহক বিপাকে পড়েছেন। তাদের অধিকাংশের জাতীয় পরিচয়পত্রে দেয়া আঙ্গুলের ছাপ মিলছে না। যারা ভোটার ফরম পূরণ করে এখনও এনআইডি নম্বর পাননি তারাও সিম পুনঃনিবন্ধন করতে চরম ভোগান্তির শিকার হচ্ছেন। এছাড়া লাখ লাখ গ্রাহক আছেন, যারা ভোটার হওয়ার সময় জাতীয় পরিচয়পত্রে যে আঙ্গুলের ছাপ দিয়েছিলেন তা এখনও এনআইডির তথ্য ভাণ্ডারে সংরক্ষিত নেই বলে জানা গেছে।

গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জনস্বার্থ রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক ও বাংলাদেশ মোবাইল ফোন রিচার্জ ব্যবসায়ী অ্যাসোসিয়েশনের সভাপতি আমিনুল ইসলাম বুলু এক বিবৃতিতে এ দাবি জানান।

বিবৃতিতে বলা হয়, মোবাইল ফোন অপারেটরদের বায়োমেট্রিক মেশিনে তারা যতোবারই আঙ্গুলের ছাপ দিচ্ছেন ততোবারই ‘ডিড নট ম্যাচ’ বার্তা আসছে। যার কারণে এসব গ্রাহকের অধিকাংশই তাদের বাবা-মা, ভাই-বোন, স্বামী-স্ত্রী বা বন্ধুদের মাধ্যমে সিম বায়োমেট্রিক পূর্ণ নিবন্ধন করে নিচ্ছেন।

তাই দেশের সকল গ্রাহককেই নিবন্ধনের আওতায় আনার জন্য অবশ্যই সময় বৃদ্ধি করা একান্ত প্রয়োজন। মোবাইল ফোন ব্যবসায়ীদের কাছে শুধু ভোটার আইডি কেন, প্রয়োজনে জন্ম নিবন্ধন, পাসপোর্ট, ড্রাইর্ভিং লাইসেন্সের ফটোকপি দিয়ে সিম রেজিস্ট্রেশনের ব্যবস্থা করারও দাবি জানানো হয়।

বুলু আরো বলেন, ‘অনিবন্ধিত সিম বন্ধ করে দেয়া হলে প্রায় কয়েক কোটি সিমের গ্রাহক ওই সিম আর ব্যবহার করতে পারবেন না। যেহেতু বর্তমানে সিম নিবন্ধনের দোকানগুলোতে উল্লেখযোগ্য পরিমাণ ভিড় লক্ষ্য করা যায়, তাই অন্তত আরো এক মাস সিম পুনঃনিবন্ধনের সময় বৃদ্ধি করা হোক। তাছাড়া যে সমস্ত সিম দীর্ঘ দিন ব্যবহার না করার ফলে স্থায়ীভাবে বন্ধ করে দেয়া হয়েছে, সেই সিমও পুনঃনিবন্ধন করে ব্যবহারের জন্য সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।’

উল্লেখ্য, গত বছরের ১৬ ডিসেম্বর থেকে পরীক্ষামূলকভাবে সিম নিবন্ধনের কাজ শুরু হয়। পরে জানুয়ারি মাস থেকে সিম নিবন্ধন পুরোপুরিভাবে শুরু করা হয়। এর মধ্যে নিবন্ধন নিয়ে নানা মহল নানাভাবে বিরোধিতা শুরু করে। কিন্তু মন্ত্রী এ বিষয়টি চ্যালেঞ্জ হিসেবে নেন। তিনি বিভিন্ন সেন্টারে সেন্টারে ঘুরে নিবন্ধন কার্যক্রম দেখেন। বিভিন্ন সময় জামায়াতিদের গুজবের মোকাবেলাও করতে হয় তাকে, হাল ছড়েননি তিনি। বায়োমেট্রিক পদ্ধতিতে সিম পুনঃনিবন্ধন কার্যক্রমের শেষ হতে আর মাত্র কয়েক ঘণ্টা সময় বাকি আছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর