সহজ পাসওয়ার্ড বন্ধ করে দেবে মাইক্রোসফট
সহজ পাসওয়ার্ড বন্ধ করে দেবে মাইক্রোসফট
২০১৬-০৫-৩১ ১৭:৩৩:১২
প্রিন্টঅ-অ+


সম্প্রতি পেশাদারদের সামাজিক যোগাযোগের ওয়েবসাইট লিঙ্কডইন থেকে ১১ কোটি ৭০ লাখ ব্যবহারকারীর পাসওয়ার্ড চুরি হয়ে যায়। এ ঘটনার পর প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট তাদের পাসওয়ার্ড ব্যবস্থাকে আরও শক্তিশালী করার উদ্যোগ নিয়েছে। মাইক্রোসফট ঘোষণা দিয়েছে, যাঁরা মাইক্রোসফটের বিভিন্ন সেবা ব্যবহার করছেন, তাঁরা আর সহজ কোনো পাসওয়ার্ড দিতে পারবেন না। পাসওয়ার্ড নিরাপত্তা শক্তিশালী করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

লিঙ্কডইনের তথ্য অনুযায়ী, অধিকাংশ ব্যবহারকারী ‘123456’-এর মতো সহজ পাসওয়ার্ড ব্যবহার করতেন।

মাইক্রোসফটের আইডেনটিটি প্রোটেকশন টিমের কর্মকর্তা অ্যালেক্স উইনার্ট বলেন, প্রতিদিন সাইবার দুর্বৃত্তদের অনুমান করে দেওয়া এক কোটি পাসওয়ার্ড ঠেকিয়ে দেয় মাইক্রোসফট। হ্যাকারদের অনুমান করা ওই পাসওয়ার্ডগুলো সংগ্রহ করে রাখে। ওই পাসওয়ার্ডগুলো বিশ্লেষণ করে সবচেয়ে বেশি ব্যবহৃত পাসওয়ার্ডগুলো শনাক্ত করা হয়। এরপর আক্রমণ হলে মাইক্রোসফট সেগুলো প্রতিহত করে।

মাইক্রোসফট কর্তৃপক্ষ জানায়, সহজ পাসওয়ার্ড দেওয়া বন্ধ করে দেবে তারা। মাইক্রোসফটের মেইল সেবা, ক্লাউডসহ বিভিন্ন সেবা ব্যবহারে সহজ কোনো পাসওয়ার্ড দেওয়া যাবে না। সহজ পাসওয়ার্ড দেওয়া ঠেকাতে ‘স্মার্ট পাসওয়ার্ড লকআউট সিস্টেম’ চালু করছে মাইক্রোসফট। অপরিচিত কোনো যন্ত্র থেকে অনুমান করা পাসওয়ার্ড দিয়ে ঢোকার চেষ্টা করলে মাইক্রোসফট বাধা দেবে। কিন্তু পরিচিত যন্ত্র থেকে ব্যবহারকারী পাসওয়ার্ড ভুলে গেলেও কয়েকবার চেষ্টা করার সুযোগ পাবেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর