আইইবি’তে সাইবার নিরাপত্তা ও সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত
আইইবি’তে সাইবার নিরাপত্তা ও সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত
২০১৬-০৫-৩১ ০১:২৮:২৬
প্রিন্টঅ-অ+


ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি)-র ৬৮ তম প্রতিষ্ঠা বার্ষিকী ( ইঞ্জিনিয়ার্স ডে) উদযাপন উপলক্ষে আইইবি’র মাসব্যাপী অনুষ্ঠান কর্মসূচীর অংশ হিসেবে সোমবার (৩০ মে, ২০১৬) কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ডিভিশন আইইবি’র পুরাতন ভবনের সেমিনার কক্ষে “Awareness of Cyber Security in Digital Bangladesh” শীর্ষক একটি সেমিনারের আয়োজন করে।

সেমিনারে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং(CSE) বিভাগের সহকারী অধ্যাপক ডঃ মোঃ সোহরাব হোসেন উক্ত বিষয়ে একটি প্রবন্ধ উপস্থাপনা করেন।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইইবি’র সম্মানী সহ-সভাপতি ইঞ্জিনিয়ার মোঃ নুরুজ্জামান।
সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন আইইবি’র কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ডিভিশনের সম্মানী চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোঃ মাহফুজুল ইসলাম এবং সেমিনারের প্রধান অতিথি ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। যদিও ব্যক্তিগত কারনে তিনি সেমিনারে উপস্থিত হতে পারেননি।

প্রথমেই শুভেচ্ছা বক্তব্য রাখেন আইইবি’র সম্মানী সাধারণ সম্পাদক মোঃ আব্দুস সবুর। তিনি বলেন, “এ মাসের গত ৭ তারিখ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহামান্য রাষ্ট্রপতি ডঃ আব্দুল হামিদ ইঞ্জিনিয়ার্স ডে’র উদ্বোধনের পর আমাদের মাসব্যাপী যে অনুষ্ঠান কর্মসূচী আমরা শুরু করেছিলাম তা প্রায় শেষ পর্যায়ে এসে পৌঁছেছে। তারই প্রেক্ষিতে আজকের এই সেমিনার যার মূল বিষয় ডিজিটাল বাংলাদেশে সাইবার নিরাপত্তা বিষয়ে সচেতনতা বৃদ্ধি। ২০০৯ সালের নির্বাচনে বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারের অন্যতম গুরুত্বপূর্ণ ইস্যু ছিল ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ। সময়ের পরিক্রমায় আমরা ডিজিটাল বাংলাদেশে পরিণত হওয়ার পথে অনেকটাই এগিয়ে গিয়েছি। দেশে আজ ৫ কোটির বেশি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। কিন্তু সাইবার নিরাপত্তা বিষয়ে প্রাথমিক জ্ঞান না থাকায় বিভিন্ন সময়ে তারা প্রতারিত হচ্ছেন। IEB জনগণের মাঝে সাইবার নিরাপত্তা বিষয়ে সচেতনতা তৈরি করতে সচেষ্ট”।

এরপর সেমিনারের মূল বক্তা ডঃ মোঃ সোহরাব হোসেন তার প্রবন্ধের অংশ বিশেষ উপস্থাপনা করেন। তিনি বলেন, “বর্তমান বিশ্বে সাইবার নিরাপত্তা অন্যতম আলোচিত একটি বিষয়। তথ্য ও প্রযুক্তির উৎকর্ষতা মানুষের ইন্টারনেট ব্যবহার অনেক সহজলভ্য করে তুলেছে যার ফলশ্রুতিতে বিশ্বের বিশাল জনগোষ্ঠীর হাতের মুঠোয় আজ ইন্টারনেট। ব্যাংকিং, মানি ট্রান্সফার, শপিং, বিল পে সার্ভিসের মত গুরুত্বপূর্ণ বিষয়গুলো আজ ঘরে বসেই করা যাচ্ছে ইন্টারনেটের কল্যাণে। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে বর্তমান সরকার ২০০৯ সাল থেকে যে তথ্য ও প্রযুক্তি বিষয়ে গুরুত্ব দিয়ে আসছিল তারই ফলশ্রুতিতে আজ দেশের প্রায় এক তৃতীয়াংশ মানুষ এসব সুবিধা ভোগ করছে। কিন্তু এসব সুবিধা বিস্তারে যে গুরুত্ব দেয়া হচ্ছে তার নিরাপত্তা বিধানে যথাযথ গুরুত্ব দেয়া হচ্ছে না। যার উদাহরণ সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনা”।

তিনি আরও বলেন, “ পাশাপাশি Identity Theft
(অন্যের পরিচয় ব্যবহার করে অসাধু কাজ করা), এটিএম কার্ড ক্লোনিং, স্কিমিং ডিভাইস দিয়ে অর্থ চুরির মত প্রতারণা যা কিনা ব্যক্তিগত পর্যায়ে বৃদ্ধি পাচ্ছে। আর এর সবচেয়ে বড় কারন সাইবার নিরাপত্তা বিষয়ে অজ্ঞতা। এছাড়াও উন্নত বিশ্বে সাইবার অপরাধ দমনে যেসব প্রযুক্তি ব্যবহার করা হয় আমাদের সরকার সেদিক দিয়ে অনেকটাই পিছিয়ে। তাই অনলাইনে প্রতারণা দিন দিন উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাচ্ছে”।

ডঃ সোহরাব হোসেন এর মতে সাইবার নিরাপত্তা বিষয়ে একটু সতর্কতাই এসব প্রতারণার হাত থেকে মুক্তি দিতে পারবে সাধারণ মানুষকে। এসময় তিনি ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠানসমূহকে সাইবার আক্রমন রোধ করতে নিয়মিত ‘আইটি অডিট’ প্রচলনের কথা বলেন। যার মাধ্যমে তারা তাদের সার্ভার এবং ওয়েবসাইট হ্যাকারদের আক্রমন সম্পর্কে অবগত হতে পারবেন।

এরপর সেমিনারে বক্তব্য রাখেন আইইবি’র সম্মানী সহ-সভাপতি ইঞ্জিনিয়ার মোঃ নুরুজ্জামান। তিনি বলেন, “আইইবি’র মাসব্যাপী অনুষ্ঠান কর্মসূচীর শেষভাগে চলে এসেছি আমরা। এই এক মাস শুধুমাত্র ঢাকাতেই নয় চট্টগ্রাম, রাজশাহীসহ প্রায় সারা বাংলাদেশেই আমাদের ইঞ্জিনিয়ার ভাই ও বোনেরা বিভিন্ন কর্মসূচী পালন করেছেন। আর সাইবার নিরাপত্তা বিষয়ে যে সেমিনারটি অনুষ্ঠিত হচ্ছে সেটি খুবই সময়োপযোগী। আমাদের আইইবি শুধুমাত্র ইঞ্জিনিয়ারদের কল্যাণেই নয় সারা বাংলাদেশের মানুষের কল্যানেই সর্বদা সচেষ্ট। তাই বর্তমানে সাইবার নিরাপত্তা বিষয়ে যে সচেতনতা মানুষের মাঝে থাকা প্রয়োজন এরকম সেমিনারের আয়োজনের মাধ্যমে আইইবি সেই সচেতনতা সবার মাঝে পৌঁছে দেবার চেষ্টা করছে”।

সেমিনারে আরও বক্তব্য রাখেন আইইবি’র কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ডিভিশনের সম্মানী চেয়ারম্যান এবং অনুষ্ঠানের সম্মানী সভাপতি ইঞ্জিনিয়ার মোঃ মাহফুজুল ইসলাম।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

প্রকৌশল সংবাদ এর অারো খবর