মুছে ফেলা অতীতকে ফিরিয়ে দেবে ফেসবুক!
মুছে ফেলা অতীতকে ফিরিয়ে দেবে ফেসবুক!
২০১৬-০৫-২৯ ০২:১৫:৪৪
প্রিন্টঅ-অ+


সময়ের প্রলেপ পরলে এক পর্যায়ে আমরা সবই ভুলে যাই। কিন্তু আমাদের মনটা এমন যে, সে মাঝে-মধ্যেই অতীতকে নেড়েচেড়ে দেখতে চায়, সে অতীত সুখের বা যন্ত্রনার হলেও!

বর্তমান যুগে আমাদের অনেক কিছুই জমা হয়ে থাকে সোশ্যাল মিডিয়ার আর্কাইভে, বিশেষত ফেসবুকে।
বন্ধুদের সঙ্গে ফেলে আসা স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের দিনের স্মৃতি হোক কিংবা প্রাক্তন প্রেমিকার সঙ্গে প্রেমের স্মৃতিই হোক, একটা সময় পর সব কিছু ফিরে দেখতে ভাল লাগে। কিন্তু ঘটনা হল, ঝোঁকের বশে আমরা অনেক কিছু ডিলিট করে দেই বা মুছে ফেলি। এবার চাইলেই বা পুরনো জিনিস ফিরে পাবেন কীভাবে?

হারানো সে দিনে স্রেফ স্মৃতিতেই ফেরা যায়। ঠিক এই জিনিসটাকেই বাস্তবে রূপায়ণ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকে এ যাবৎ আপনি যা যা ডিলিট করেছেন সবই রাখা আছে একটি আর্কাইভে। সেটি লোকচক্ষুর সামনে নেই ঠিকই, কিন্তু সংরক্ষিত আছে ফেসবুকের নিজস্ব ঘরে। আপনাকে শুধু অনুরোধ জানাতে হবে তা ফিরে পেতে।
কীভাবে জানাবেন অনুরোধ? নিজের প্রোফাইলের সেটিংসে যান। দেখুন সবার শেষে ‘ডাউনলোড এ কপি অফ ইয়োর ফেসবুক ডেটা’ বলে একটি অপশন আসছে। নিচের ছবিটি দেখে আন্দাজ করে নিনি।

এই অপশনে গিয়ে দেখতে পাবেন ‘স্টার্ট মাই আর্কাইভ নামে’ আর একটি অপশন।

এখানে ক্লিক করলেই ফেসবুকের দরবারে আপনার অনুরোধ পৌঁছে যাবে। ফেসবুক আপনাকে ডেটা ফিরিয়ে দিতে তৈরি। আপনি কি ডাউনলোড করতে তৈরি? ফাইনাল ক্লিক করার আগে আরও একবার ভেবে নিন, অতীতের মুখোমুখি হবেন কিনা।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর