রাজধানীতে বসানো হচ্ছে তিন হাজার সিসিটিভি ক্যামেরা
রাজধানীতে বসানো হচ্ছে তিন হাজার সিসিটিভি ক্যামেরা
২০১৬-০৫-২৮ ০৩:৪২:৪৬
প্রিন্টঅ-অ+


রাজধানীরবাসীর নিরাপত্তা বিধানের লক্ষ্যে সিটি কর্পোরেশনের আওতায় নগরজুড়ে বসানো হচ্ছে প্রায় তিন হাজার সিসিটিভি ক্যামেরা। উচ্চ ক্ষমতাসম্পন্ন সর্বাধুনিক কন্ট্রোল রুম থেকে এসব ক্যামেরা নিয়ন্ত্রণ করা হবে। এরইমধ্যে উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন গুলশান, বারিধারা, বনানী ও নিকেতন সোসাইটিতে ৬৪২টি সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে। আরো ৫০০টি ক্যামেরা অচিরেই স্থাপন করা হবে।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী গুলশান ইয়ুথ ক্লাব মাঠে ডিএনসিসি মেয়রের দায়িত্ব গ্রহণের বর্ষপূর্তিতে এলওসিসি, ডিএমপি ও ডিএনসিসিসির প্রচেষ্টায় উত্তর সিটি কর্পোরেশন এলাকায় উচ্চ ক্ষমতাসম্পন্ন সর্বাধুনিক কন্ট্রোল রুমসহ সিসিটিভি ক্যামেরা কার্যক্রমের উদ্বোধন করেন। তিনি উচ্চ ক্ষমতাসম্পন্ন সর্বাধুনিক কন্ট্রোল রুম থেকে সিসিটিভির মনিটরিং কার্যক্রম সরেজমিন পরিদর্শন করেন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, এ কে এম রহমতুল্লাহ এমপি, ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন, আইজিপি এ কে এম শহিদুল হক, স্থানীয় সরকার বিভাগের সচিব মো. আব্দুল মালেক এবং র্যাবের ডিজি বেনজীর আহমেদ প্রমুখ বক্তৃতা করেন।

সিসিটিভি কার্যক্রমকে উন্নত বিশ্বের উন্নয়নশীল কার্যক্রমের সঙ্গে তুলনা করে স্পিকার বলেন, উচ্চ ক্ষমতাসম্পন্ন সর্বাধুনিক কন্ট্রোল রুম থেকে সিসিটিভির মাধ্যমে যে কার্যক্রম মনিটর করা হচ্ছে তা শুধু জনগনের নিরাপত্তাই বিধান করছে না বরং এর মাধ্যমে সিটি কর্পোরেশনের কোথায় কি কাজ হচ্ছে, কোথায় যানজট সৃষ্টি হচ্ছে, কোথায় অপরাধ সৃষ্টি হচ্ছে, মালবাহী গাড়িগুলো সঠিকভাবে বর্জ্য অপসারণ করছে কিনা তা প্রত্যক্ষ করার মাধ্যমে জনসেবা নিশ্চিত সম্ভব হবে। বিশেষভাবে এর মাধ্যমে নারীর নিরাপত্তা বিধান করা সম্ভব হবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর