ব্যথা পাবে রোবট!
ব্যথা পাবে রোবট!
২০১৬-০৫-২৭ ১৪:১৮:২৬
প্রিন্টঅ-অ+


মানুষ সহ সকল প্রকার প্রাণীর ব্যথার অনুভূতি রয়েছে অর্থাৎ আঘাত পেলে ব্যথা অনুভব করতে পারে। কিন্তু কোনো বস্তুর পক্ষে কী এমনটা সম্ভব?

যেমন প্রযুক্তির বিশ্বের সবচেয়ে আলোচিত উদ্ভাবন রোবটের কথাই ধরা যেতে পারে। এর তো প্রাণ নেই, সুতরাং শত ঘাত-প্রতিঘাতেও ব্যথা অনুভব করার ক্ষমতা নাই।

তবে এখনকার রোবটগুলো যেহেতু কৃত্রিম বুদ্ধিমত্ত্বা সম্পন্ন হিসেবে তৈরি করা হচ্ছে এবং রোবট মানুষের কাজের যোগ্য হয়ে উঠছে, তাই বিজ্ঞানীরা এবার উদ্যোগ নিয়েছেন রোবটকে মানুষের মতোই ব্যথা অনুভব করার ক্ষমতা দেয়ার জন্য এবং তা প্রকাশ করার জন্য।

এটার অবশ্য বেশ যুক্তিসঙ্গত কারণও রয়েছে। অর্থাৎ রোবট যদি ব্যথা অনুভব করতে পারে, তাহলে ক্ষতিসাধন থেকে নিজেকে রক্ষা করতে পারবে।

জার্মানির লেবনিস ইউনিভার্সিটি অব হ্যানোভার-এর বিজ্ঞানীরা রোবটের জন্য বিশেষ প্রোগ্রাম তৈরি করছেন, যার মাধ্যমে রোবট কৃত্রিম স্নায়ুতন্ত্রের সুবিধার হবে। বিজ্ঞানীদের মতে, এর ফলে রোবট বিপদজনক কাজ বুঝতে ও ড্যামেজ সম্পর্কে ধারণা পাবে।

এ প্রসঙ্গে গবেষক ইয়োহানেস বলেন, ‘ব্যথা এমন একটা সিস্টেম যা আমাদেরকে রক্ষা করে। যখন আমরা ব্যথার উৎস সম্পর্কে বুঝতে পারি, তখন তা আমাদেরকে আঘাত না পেতে সাহায্য করে। সুতরাং অনুরূপ প্রেরণা রোবটের মধ্যে প্রোগ্রাম করা হলে, কারিগরি ক্ষতি সম্পর্ক রোবট নিজে থেকে বুঝতে পারবে।’

গবেষক দলটি বর্তমানে তাদের প্রকল্পে বিশেষ প্রোগ্রামের মাধ্যমে রোবটকে প্রশিক্ষণ দিচ্ছেন, যাতে ব্যথা অনুভব করতে পারে এবং মানুষের মতোই তা প্রকাশ করতে পারে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর