গতকাল ছিল ঢাকা মহানগরীতে একটি বিশেষ দিন!
গতকাল ছিল ঢাকা মহানগরীতে একটি বিশেষ দিন!
২০১৬-০৫-২৫ ২৩:২৮:৩০
প্রিন্টঅ-অ+


গতকাল বুধবার ছিল ঢাকা মহানগরীতে কাউকে ৫৪ ধারায় গ্রেপ্তার করা হয়নি! ইতঃপূর্বে এই বছরের ১ জানুয়ারি থেকে গত পরশু পর্যন্ত ৫৪ ধারায় ২১২ জন আসামিকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশ।

৫৪ ধারায় ভাষ্য হলো, গ্রেপ্তারি পরোয়ানা ছাড়া পুলিশের কোনো ব্যক্তিকে আটক করার ক্ষমতা। শুধু সন্দেহের বশবর্তী হয়ে গ্রেপ্তারি পরোয়ানা ছাড়া যেকোনো ব্যক্তিকে গ্রেপ্তারের ক্ষমতা।

৫৪ ধারার বিষয়ে হাইকোর্ট ১৩ বছর আগে নির্দেশনা দিয়েছিল-
৫৪ ধারায় গ্রেপ্তার কাউকে নিবর্তনমূলক আটকাদেশ দেওয়া যাবে না। কাউকে গ্রেপ্তার করার সময় পুলিশ তাঁর পরিচয়পত্র দেখাতে বাধ্য থাকবে। গ্রেপ্তারের তিন ঘণ্টার মধ্যে গ্রেপ্তার হওয়া ব্যক্তিকে কারণ জানাতে হবে। ওই ব্যক্তিকে জিজ্ঞাসাবাদের প্রয়োজন হলে ম্যাজিস্ট্রেটের আদেশক্রমে কারাগারের ভেতরে কাচ দিয়ে নির্মিত বিশেষ কক্ষে জিজ্ঞাসাবাদ করতে হবে। কক্ষের বাইরে তাঁর আইনজীবী ও নিকটাত্মীয় থাকতে পারবেন। জিজ্ঞাসাবাদের আগে ও পরে ওই ব্যক্তির ডাক্তারি পরীক্ষা করাতে হবে।

১৩ বছর পার হয়ে গেলেও একটি নির্দেশনাও সরকার গতকাল পর্যন্ত প্রতিপালন করেনি। আজ বুধবার ঢাকা মহানগরীতে কাউকে ৫৪ ধারায় গ্রেপ্তার করা হয়নি!

গতকাল ছিল ঢাকা মহানগরীতে একটি বিশেষ দিন!

(রাকিবুল হাসান-এর ফেসবুক স্ট্যাটাস থেকে)

লিংক:
https://www.facebook.com/photo.php?fbid=10153811077272981&set=a.199553392980.124268.701102980&type=3&theater

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

ফেসবুক থেকে এর অারো খবর