গুগলের সম্মেলনে চমকের পর চমক
গুগলের সম্মেলনে চমকের পর চমক
২০১৬-০৫-২৫ ০০:০২:৪৭
প্রিন্টঅ-অ+


গুগলের বার্ষিক আয়োজন আই/ও ২০১৬ শীর্ষক সম্মেলন বিশ্বজুড়ে তথ্যপ্রযুক্তি প্রেমীদের জন্য আকর্ষণের কেন্দ্রবিন্দু। এবারের সম্মেলনে প্রযুক্তির সঙ্গে ব্যক্তিপর্যায় থেকে সর্বব্যাপী সম্পর্কের প্রক্রিয়া তুলে ধরার চেষ্টা করেছে। গত বুধবার যুক্তরাষ্ট্রের মাউন্টেন ভিউয়ে অনুষ্ঠিত এবারের আসর থেকে গুগল তার বর্তমান অবস্থা তুলে ধরে বিশ্বের সামনে। নতুন কিছু গুগল পণ্যের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে এবারের আসর থেকে। নতুন ধরনের বার্তাবাহক অ্যাল্লো ও ডুও কিংবা ইকোভিত্তিক সাউন্ড সিস্টেম গুগল হোম আনতে যাচ্ছে গুগল।

এ ছাড়া গুগল তাদের আগের কিছু সেবায় বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে। এর মধ্যে সাবলীল অ্যান্ড্রয়েড সংস্করণ-১, ভিআরের ডে ড্রিম কিংবা ডাউনলোড ছাড়াই সরাসরি অ্যাপস ব্যবহারের সুযোগ থাকছে।

গুগল অ্যাসিস্ট্যান্ট

গুগল থেকে কোনো কিছু খুঁজে বের করতে সহায়তা করবে গুগল অ্যাসিস্ট্যান্ট। ধরুন, আপনি জানতে চাচ্ছেন এ বছরের সেরা সিনেমার নাম। গুগল অ্যাসিস্ট্যান্ট তৎক্ষণাৎ আপনাকে জবাব দেবে তুমি অপেক্ষা কর আমি এক্ষুনি তাকে বের করে আনছি। তারপর স্বয়ংক্রিয় উপায়ে অনুসন্ধান করে আপনার জন্য নাম নিয়ে আসবে। আপনাকে কষ্ট করে টাইপ করতে হবে না। আপনি কোনো ইভেন্টের টিকিট কিনতে চাইলেও সে তা ব্যবস্থা করে দেবে।

এর আগে গুগল নাও কিংবা ওকে, গুগল এর মাধ্যমে ভয়েস সেবা দেওয়া হতো। তবে গুগল অ্যাসিস্ট্যান্ট অনেক বেশি সমৃদ্ধ।

গুগল হোম

গুগল হোমকে আমাজোনের ইকোর সঙ্গে তুলনা করা চলে। এর কাজ হচ্ছে আপনার প্রশ্নের উত্তর দেওয়া এবং আপনার আদেশ অনুযায়ী কাজ করা। ছোট্ট একটি যন্ত্র এটি, এর সঙ্গে সার্বক্ষণিক মাইক্রোফোন যুক্ত করা থাকে। এটিকে আপনার ঘরের এক কোণে রেখে আপনি শুয়ে-বসে শুধু কাজের আদেশ করবেন। আপনার কোনো কিছুর অর্থ জানতে ইচ্ছা হলে গুগল হোমকে জিজ্ঞেস করুন। সে উত্তর দিয়ে দেবে। আপনি আপনার মিটিং সিডিউল পরিবর্তন করতে চান, তাকে জানিয়ে দিন সে তা ব্যবস্থা করে নেবে। আপনার গান শুনতে বা মুভি দেখতে ইচ্ছা করছে তাকে জানান, সে স্বয়ংক্রিয়ভাবে চালু করে দেবে।

অ্যালেল্গা অ্যান্ড ডুয়ো

অ্যালেল্গা হচ্ছে গুগলের নতুন বার্তাবাহক অ্যাপ। অন্যান্য বার্তাবাহক অ্যাপসের তুলনায় এর বিশেষত্ব হচ্ছে কোনো বার্তার প্রতিউত্তরে এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার বহুল ব্যবহৃত বার্তাগুলোকে সামনে নিয়ে আসবে। এ ছাড়া ছবি সংক্রান্ত বেশ কিছু ধারণা এতে সেট করা আছে, যে সব ক্ষেত্রে এটি স্বয়ংক্রিয়ভাবে সাড়া দিতে সক্ষম।

আর ডুয়ো হচ্ছে ভিডিও অ্যাপ। এটি অনেকটাই অ্যাপলের আইম্যাসেজ কিংবা ফেসটাইমের মতো। অন্যান্য ভিডিও অ্যাপসের তুলনায় এর ব্যবহার অনেকটাই সহজ হবে বলে আশা করা হচ্ছে।

অ্যান্ড্রয়েড এন

গুগলের অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ। রহস্যজনকভাবে এখনই এর নামকরণ করা হয়নি। এমনকি গুগল তাদের সবচেয়ে চ্যালেঞ্জিং কাজ হিসেবে নিয়েছে এটিকে। এমনকি আপনিও চাইলে এর নামকরণে অংশ নিতে পারেন।

এই অ্যান্ড্রয়েড ভার্সনের নতুন ফিচারের মধ্যে বহু কাজ একসঙ্গে করার ব্যবস্থা, উন্নত সেটিং বাটন, নতুন বেশ কিছু ইমোজি, ছবির নতুন কিছু ব্যবহার, নোটিফিকেশনের কারসাজি উলেল্গখযোগ্য। সবমিলে অ্যান্ড্রয়েড এন হতে যাচ্ছে আগের থেকে দ্রুতগতি সম্পন্ন, স্মার্টার এবং উন্নত।

ডেড্রিম

ডেড্রিম আক্ষরিক অর্থে অ্যান্ড্রয়েড ভিআর প্রযুক্তির সফল নতুন সংস্করণ। এটি অ্যান্ড্রয়েড এনের সঙ্গে সম্পর্কযুক্ত করেই সংস্কার করা হয়েছে। এবারের সংস্করণে বিভিন্ন ধরনের গেমও খেলা যাবে। তবে কেবল নতুন প্রযুক্তি সম্পন্ন মোবাইল ফোনেই এর ব্যবহার সম্ভব। এবারের মৌসুমেই স্যামসাং, হুয়াই, এইচিটিসি, এলজির মতো কোম্পানিগুলো ডেড্রিম প্রযুক্তিসমৃদ্ধ মোবাইল বাজারে আনতে যাচ্ছে।

অ্যান্ড্রয়েড উয়ার ২.০

২০১৪ সালের পর এই প্রযুক্তিতে পরিবর্তন আনতে যাচ্ছে গুগল। এই প্রযুক্তিকে আরও ব্যবহার উপযোগী করে তুলতে এবারের সংস্করণে কাজ করা হয়েছে। মোবাইল ফোন সরাসরি ব্যবহার না করেই বিভিন্ন ধরনের অ্যাপস থেকে তথ্যপ্রাপ্তি নিশ্চিত করবে এটি। থ্রিজি আর ফোরজি প্রযুক্তিসমৃদ্ধ এবারের সংস্করণের প্রথম ওয়াচ_ এলজি ওয়াচ আরবান সেকেন্ড এডিশন এলটিই শিগগির বাজার মাতাতে আসছে।

ইনস্ট্যান্ট অ্যাপস

ডাউনলোডের ঝামেলা ছাড়াই অ্যাপস ব্যবহারের সুযোগ করে দিতেই অ্যান্ড্রয়েড ইন্সট্যান্ট অ্যাপস প্রযুক্তি নিয়ে আসা হয়েছে। ফলে আপনি সবসময় ব্যবহার করতে চান না এমন অ্যাপসগুলো ডাউনলোড না করেই ব্যবহারের সুবিধা পাচ্ছেন। অ্যান্ড্রয়েড ইন্সট্যান্ট অ্যাপস এবারের আসরে গুগলের পক্ষ থেকে সবচেয়ে অপ্রত্যাশিত চমক। তবে এটি নিয়ে এখনও বিস্তর কাজ করে যাচ্ছে গুগল।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর