বুয়েট উপাচার্য খালেদা একরাম আর নেই
বুয়েট উপাচার্য খালেদা একরাম আর নেই
২০১৬-০৫-২৪ ১১:৪৬:৪৩
প্রিন্টঅ-অ+


বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রথম নারী উপাচার্য অধ্যাপক খালেদা একরাম মারা গেছেন।

ব্যাংককের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার রাত ৩টার দিকে তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৬৬ বছর।

থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সাঈদা মুনা তাসনীম বলেন, “নন হজকিন্স লিম্ফোমা নামের এক ধরনের ক্যান্সারসহ বেশ কিছু শারীরিক সমস্যায় ভুগছিলেন অধ্যাপক খালেদা একরাম। গত দশ দিন ধরে তিনি ব্যাংকক জেনারেল হাসপাতালে ভর্তি ছিলেন।”

খালেদা একরামকে গত ১৩ মে রাতে চিকিৎসার জন্য এয়ার অ্যাম্বুলেন্সে করে ব্যাংককে নিয়ে যাওয়া হয়। অবস্থার অবনতি হলে ১৭ মে থেকে নেওয়া হয় লাইফ সাপোর্টে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুয়েট উপাচার্যের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এবং তার পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন।

এই শিক্ষকের চিকিৎসার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বিশেষ তহবিল থেকে ২০ লাখ টাকা দিয়েছিলেন।

স্থাপত্য বিভাগের অধ্যাপক খালেদা একরামকে ২০১৪ সালের ১১ সেপ্টেম্বর বুয়েটের উপাচার্যের দায়িত্ব দেওয়া হয়।

১৯৫০ সালের ৬ অগাস্ট ঢাকায় জন্ম নেওয়া খালেদা ইকরামের বাড়ি বগুড়ায়। ১৯৭৪ সালে বুয়েট থেকে স্থাপত্যে ডিগ্রি নেওয়ার পর ১৯৮০ সালে ইউনিভার্সিটি অব হাওয়াই থেকে নগর পরিকল্পনা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি নেন।

এরপর ১৯৯২ সালে সুইডেনে স্থাপত্য ও উন্নয়ন বিষয়ে উচ্চতর ডিগ্রি নেন খালেদা ইকরাম। বুয়েটে তিনি শিক্ষকতায় যুক্ত ছিলেন ১৯৭৪ সাল থেকেই।

অধ্যাপক খালেদা একরাম বাংলাদেশের কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব পাওয়া দ্বিতীয় নারী উপাচার্য। আর বুয়েটে তিনিই প্রথম।

শেষ সময়ে ব্যক্তিগতভাবে এই শিক্ষকের দেখভাল করেন বুয়েটের সাবেক ছাত্রী সাঈদা মুনা তাসনীম।

তিনি বলেন, “শিক্ষক হিসেবে তিনি ছিলেন অত্যন্ত উঁচু মানের এবং দারুণ করিৎকর্মা।”

থাইল্যান্ডে বাংলাদেশের দূতাবাস থেকে জানানো হয়েছে, বুধবার বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে খালেদা একরামের মরদেহ দেশে পাঠানো হবে। তার আগে মুসলিম রীতি অনুযায়ী প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা সারা হবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর