তথ্যপ্রযুক্তির উন্নয়নে শিক্ষার্থীদের সিএসই কনফারেন্স
তথ্যপ্রযুক্তির উন্নয়নে শিক্ষার্থীদের সিএসই কনফারেন্স
২০১৬-০৫-২৩ ১৫:০৯:০১
প্রিন্টঅ-অ+


ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে শিক্ষার্থীদের হাতেখড়িসহ তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনশক্তি তৈরিতে দেশব্যাপী শুরু হয়েছে সিএসই কনফারেন্স।

সম্প্রতি রাঙামাটির কাপ্তাইয়ে সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ-সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউটের মাধ্যমে এ কর্মসূচি শুরু হয়। ওই ইনস্টিটিউটের প্রায় দুইশ’ শিক্ষার্থী তথ্যপ্রযুক্তি বিষয়ক এ কনফারেন্সে অংশ নেন।

এ কর্মসূচিতে সহায়তা করছে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান আলফানেট।

কনফারেন্সে দেশি-বিদেশি প্রকৌশলীরা তথ্যপ্রযুক্তির আপডেট ভার্সন, প্রোগ্রামিং, মাইক্রোসফট সফটওয়্যার ডেভেলপমেন্ট, স্টার্টিং ইওর ক্যারিয়ার ওয়েব ও ডাটাবেইস ডেভেলপমেন্ট, আউটসোর্সিং, মোবাইল অ্যাপস ও তথ্যপ্রযুক্তিতে উন্নত ক্যারিয়ার গঠন বিষয়ক ক্লাস নেন।

কর্মশালা শেষে তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রশ্নের উত্তর, মেধাবী শিক্ষার্থীদের কম্পিউটার সামগ্রী বিতরণ এবং তিন শিক্ষার্থীকে স্কলারশিপ দিয়েছে আলফানেট।

এছাড়াও আলফানেট কর্তৃপক্ষ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউটকে বিনামূল্যে হোস্টিংয়ের জন্য স্পেস ও ব্যান্ডউইথ বরাদ্দ দিয়েছে। যেটা শিক্ষার্থীদের ওয়েব ও মোবাইল প্রজেক্টে ব্যবহার করা যাবে।

কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে ইনস্টিটিউটের অধ্যক্ষ আব্দুল মালেক, কম্পিউটার টেকনোলজি বিভাগের চিফ ইনস্ট্রাক্টর প্রকৌশলী আবুল কালাম আজাদসহ বিভিন্ন বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

সিএসই কনফারেন্সের উদ্যোক্তা প্রকৌশলী মো. ইসরাফিল জানান, তথ্যপ্রযুক্তির এ যুগেও বেশিরভাগ শিক্ষার্থী তথ্যপ্রযুক্তিতে অনেক পিছিয়ে। এমনকি কম্পিউটার বিভাগের শিক্ষার্থীরাও। তাই পর্যায়ক্রমে সারাদেশে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের এ বিষয়ে কনফারেন্সের মাধ্যমে তথ্যপ্রযুক্তি বিষয়ক জ্ঞান বৃদ্ধিতে কাজ চালিয়ে যাবো।

উদ্যোক্তারা জানান, পরবর্তীতে চট্টগ্রাম, ফেনী ও বগুড়ায় এ ধরনের কনফারেন্স আয়োজনের কাজ চলছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

শিক্ষা এর অারো খবর