ড্রোন আনছে শিয়াওমি
ড্রোন আনছে শিয়াওমি
২০১৬-০৫-২২ ১৩:৩১:৪২
প্রিন্টঅ-অ+


চলতি বছর ২৫ মে নিজেদের প্রথম ড্রোন উন্মোচন করতে পারে স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান শিয়াওমি।

প্রযুক্তিবিষয়ক সংবাদ সাইট ভার্জের ভাষ্যমতে, শিশুদের একটি খেলনার ছবির মাধ্যমে নিজেদের প্রথম কোয়াডকপ্টারের ইঙ্গিত করেছে শিয়াওমি। তবে, এক্ষেত্রে এমন কিছুর সন্ধান পেয়েছে প্রযুক্তি সাইট ৯টু৫গুগল।

শিয়াওমি’র ফোরামে একটি পোস্ট চোখে পড়ে সাইটটির। এতে একটি ডিভাইস দেখানো হয় যা অনেকটা শিয়াওমি কোয়াডকপ্টারের মতো, আর ওই পোস্টের সঙ্গে ২৫ মে উন্মোচন আর লাইভ স্ট্রিমিংয়ের কথা বলাছিল।

ওই পোস্ট ত্যাগ করা মডারেটর বলেন, “খুব শিগগিরই চমৎকার ও সুন্দর কিছু আমাদের কাছে উড়ে আসবে।”

এই ডিভাইসটির সঙ্গে চীনা উৎপাদনকারী প্রতিষ্ঠান ইয়ানেক-এর টাইফুন এইচ নামের ডিভাইসের সঙ্গে চোখে পড়ার মতো মিল রয়েছে বলে মত ভার্জের। চলতি বছর ‘অনুমোদিত অংশীদারদের’ একটি ইকোসিস্টেম বা বাস্তুতন্ত্র গড়ে তোলার ঘোষণা দেয় চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। তাহলে কী এই ডিভাইস দুই প্রতিষ্ঠান একসঙ্গে হয়ে আনছে? প্রশ্ন রেখেছে মার্কিন সাইটটি।

প্রশ্নের জবাব যাই হোক না কেন, ড্রোন যে আসছে তা নিশ্চিত করতে পেরেছে ভার্জ। সেই সঙ্গে পাওয়া গেছে কয়েকটি ফাঁস হওয়া ইঙ্গিত, এর মধ্যে রয়েছে- ড্রোন থেকে ৪কে ভিডিও রেকর্ডিংয়ের শিয়াওমি অ্যাপ আর একটি পেটেন্ট। প্রতিষ্ঠানটির মি ব্যান্ড ফিটনেস ট্র্যাকারের মতো একটি সংযুক্ত রিস্ট ব্যান্ডের মাধ্যমে কোয়াডকপ্টারটি নিয়ন্ত্রণ করার উপায় দেখানো হয়েছে এই পেটেন্টে।

২৫ মে এই ড্রোন উন্মোচনের ভিডিও শিয়াওমি’র ওয়েবসাইট থেকে লাইভ স্ট্রিম করা হতে পারে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর