বৃষ্টির পূর্বাভাস দেবে ছাতা!
বৃষ্টির পূর্বাভাস দেবে ছাতা!
২০১৬-০৫-২১ ১৬:৪৫:৫৬
প্রিন্টঅ-অ+


এখন থেকে বৃষ্টির পূর্বাভাস দেবে ছাতা। তবে সে ছাতা যেমন তেমন নয়, স্মার্ট ছাতা। এই ছাতা বলে দেবে কখন বৃষ্টি হবে এবং সারাদিনে আবহাওয়া কেমন থাকবে।

এই ছাতার নাম দেয়া হয়েছে ‘উমব্রেলা’ (oombrella)। তবে এ ছাতা এখনও বাজারে না আসলেও এবছরের শেষের দিকেই তা আন্তর্জাতিক বাজারে আসবে বলে জানা গেছে।
এই বিশেষ ছাতাটি প্রদর্শিত হয়েছে একাধিক গ্যাজেট কনফারেন্সে। এই উন্নত প্রযুক্তির স্মার্ট ছাতা আবহাওয়ার পূর্বাভাস জানাবে আপনার ফোনে নোটিফিকেশন দিয়ে। শুধু তাই নয় ইউজারদের একটি বিশেষ কমিউনিটিতে এই ছাতা লাইভ ওয়েদার ডেটা শেয়ারও করবে।
সবচেয়ে মজার কথা হল বাড়ি থেকে বেরনোর সময়ে ছাতা নিতে ভুলে গেলে সে নিজেই মনে করিয়ে দেবে তাকে নিয়ে যাওয়ার কথা। ঠিক তেমনই কোথাও এই ছাতা ভুল করে ফেলে আসার সুযোগ নেই। ছাতা ঠিক বলে উঠবে ‘ফরগেট মি নট’।
এই উমব্রেলা তৈরি হবে শক্তিশালী কেভলার রিব থেকে যা অত্যন্ত ঝোড়ো হাওয়াতেও পট করে ভেঙে যাবে না বা উল্টে যাবে না। অত্যন্ত ভারী বর্ষণ থেকে মাথা এবং দেহকে বাঁচাবে। তাছাড়া ছাতা মাথায় হাঁটতে হাঁটতে কোন ফোন এলে ছাতায় জ্বলে উঠবে একটি আলো এবং রিং-টোন বেজে উঠবে।
এই ছাতায় থাকছে চারটি সেন্সর— তাপমাত্রা, আলো, বায়ুচাপ এবং আপেক্ষিক আর্দ্রতা। ব্লু-টুথের মাধ্যমে এই সেন্সরগুলি সংযুক্ত থাকবে আপনার স্মার্টফোনে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর