নাসা-র প্রতিযোগিতায় শীর্ষ পাঁচে বাংলাদেশি প্রকল্প
নাসা-র প্রতিযোগিতায় শীর্ষ পাঁচে বাংলাদেশি প্রকল্প
২০১৬-০৫-১৯ ১২:১৭:২০
প্রিন্টঅ-অ+


যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত বিশ্বের সবচেয়ে বড় হ্যাকাথন প্রতিযোগিতা ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৬’-এর চূড়ান্ত পর্বে পিপলস চয়েস ক্যাটাগরিতে শীর্ষ পাঁচে জায়গা করে নিয়েছে বাংলাদেশি প্রকল্প মার্সিয়ান ওয়েসিস। অনলাইন ভোটের মাধ্যমে পাঁচটি প্রকল্প থেকে চূড়ান্ত বিজয়ী নির্বাচন করা হবে। এত দিন সেমিফাইনালের শীর্ষ ২৫টি দলের মধ্যে অবস্থান করার পর অনলাইন ভোটে এগিয়ে থাকায় এ সাফল্য পেয়েছে প্রকল্পটি। সম্প্রতি নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতার বাংলাদেশ পর্বে চট্টগ্রাম আঞ্চলিক পর্যায়ে পিপলস চয়েস ক্যাটাগরিতে আন্তর্জাতিক প্রতিযোগিতার জন্য মনোনীত হয়েছিল প্রকল্পটি। এ বিষয়ে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) পরিচালক ও নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ বাংলাদেশ পর্বের আহ্বায়ক আরিফুল হাসান জানান, বিশ্বের ২২০টিরও বেশি শহরের প্রকল্পকে পেছনে ফেলে বাংলাদেশি প্রকল্প মার্সিয়ান ওয়েসিস শীর্ষ পাঁচের মধ্যে অবস্থান করছে। এটি বাংলাদেশের জন্য খুবই আনন্দ ও গর্বের। অনলাইনে ভোট প্রদানের মাধ্যমে বাংলাদেশি এ প্রকল্পকে বিজয়ী করা সম্ভব। মার্সিয়ান ওয়েসিস প্রকল্পকে ভোট দিতে প্রথমে https://2016.spaceappschallenge.org/ সাইটে গিয়ে বিনা মূল্যে অ্যাকাউন্ট খুলতে হবে। এরপর https://2016.spaceappschallenge.org/ challenges/mars/simspace/projects/martianoasis লিংকে ভোট দিতে হবে। একটি অ্যাকাউন্ট থেকে দিনে একবার ভোট দেওয়া যাবে। এভাবে ২০ মে পর্যন্ত প্রতিদিন একবার ভোট দেওয়া যাবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর