বিশ্বে প্রথমবারের মতো রোবট আইনজীবী!
বিশ্বে প্রথমবারের মতো রোবট আইনজীবী!
২০১৬-০৫-১৮ ১৩:৩৬:১৬
প্রিন্টঅ-অ+


রোবট বলতে এখন আর শুধু শিল্পকারখানায় ব্যবহৃত রোবটকে বোঝায় না। বরঞ্চ রোবটকে এখন কৃত্রিম বুদ্ধিমত্ত্বা সম্পন্ন হিসেবে তৈরি করায়, মানুষের নানা চাকুরিতেই নিয়োগ করা হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্ত্বার রোবট।

বিশেষজ্ঞরা ধারণা করছেন, ভবিষ্যতে বিভিন্ন পেশায় মানুষের পরিবর্তে কৃত্রিম বুদ্ধিমত্ত্বার রোবট নিয়োগ অনেক বৃদ্ধি পাবে এবং মানুষের বেকারত্বের সংখ্যা বাড়বে।

সম্প্রতি তারই আরো একটি প্রমান মিলেছে। বিশ্বে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের একটি আইনী প্রতিষ্ঠানে আইনজীবী নিয়োগ পেয়েছে রোবট। আইনের জটিল সমস্যার সমাধানে কাজ করবে এই রোবট আইনজীবী।

বিশ্বের প্রথম এই রোবট আইনজীবীর নাম ‘রস’। আইবিএমের বিশেষ কম্পিউটার ওয়াটসনের ওপর ভিত্তি করে এটি নির্মাণ করেছে টরেন্ট বিশ্ববিদ্যালয়। রোবটটিকে আইনী পেশায় নিয়োগ দিয়েছে যুক্তরাষ্ট্রের আইনী সেবাদানকারী প্রতিষ্ঠান বেকারহোস্টেলার।

প্রতিষ্ঠানটির ৫০ জন আইজীবির সঙ্গে কাজ করবে এই রোবট আইজীবীও। ব্যাংক ও বাণিজ্য সংক্রান্ত আইনি পরামর্শ ও তথ্যউপাত্ত বিশ্লেষণে কার্যকরী এই রোবট আইজীবী। আইনজীবিরা তাদের বিভিন্ন করতে পারবেন রোবটটিকে। রোবটটি আইন, প্রমাণ, দলিলালি, সাক্ষ্যসহ নানা বিষয়ের ভিত্তিতে গবেষণা করে সবচেয়ে সঠিক উত্তরটি দিবে। এছাড়া আদালতের রায় পর্যবেক্ষণও করবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর