সাড়া ফেলেছে দরকারি চিকিৎসাসেবার যে অ্যাপ
সাড়া ফেলেছে দরকারি চিকিৎসাসেবার যে অ্যাপ
২০১৬-০৫-১৭ ১১:১৯:৩৪
প্রিন্টঅ-অ+


দরকারি চিকিৎসাসেবার অ্যাপ হিসেবে ‘আরএক্স ৭১ হেলথ’ অ্যাপটি সাড়া ফেলেছে। গুগল প্লে স্টোরে উন্মুক্ত হওয়ার দুই দিনের মধ্যেই এটি তিন হাজারের বেশি ডাউনলোড হয়েছে। ব্যবহারকারী অ্যাপটির কার্যকারিতা নিয়ে ‘রিভিউ’ অংশে ইতিবাচক মন্তব্য করেছেন। ১০০ জনের বেশি ব্যবহারকারীর কাছ থেকে ‘ফাইভ স্টার’ রেটিং পেয়েছে অ্যাপটি। বর্তমানে গুগল প্লের হেলথ অ্যান্ড ফিটনেস ক্যাটাগরির ‘টপ ফ্রি’ তালিকার শীর্ষে রয়েছে দরকারি এ অ্যাপ।

গুগল প্লের হেলথ অ্যান্ড ফিটনেস ক্যাটাগরির ‘টপ ফ্রি’ তালিকার শীর্ষে রয়েছে আরএক্স ৭১ হেলথ অ্যাপ। আরএক্স ৭১ লিমিটেডের প্রধান নির্বাহী নিজাম উদ্দিন বলেন, ‘আমাদের অন্যতম একটা সমস্যা হলো, কোন ডাক্তার এর কাছে যাব, এইটা বুঝতে না পারা। আপনার যাওয়া উচিত মেডিসিন বিশেষজ্ঞের কাছে, কিন্তু চলে গেলেন সার্জনের কাছে। তাহলে বিপদে পড়ার আশঙ্কা থাকে। দুই বছর গবেষণা করে অ্যাপটি তৈরি করা হয়েছে। আপনার শারীরিক ও মানসিক লক্ষণের ভিত্তিতে আপনার সম্ভাব্য রোগের তালিকা দেওয়ার সঙ্গে রোগের বিস্তারিত তথ্যও দেবে। রোগ থেকে ভালো থাকার জন্য পরামর্শ, অ্যানিমেটেড ভিডিও ও রোগের জন্য ডাক্তারের সঙ্গে যোগাযোগের ব্যবস্থা। এ ছাড়া পুষ্টি তথ্যসহ আরও অনেক কিছু আছে অ্যাপে।

অ্যান্ড্রয়েডের পাশাপাশি আইওএস ও উইন্ডোজ প্ল্যাটফর্মের জন্য শিগগিরই অ্যাপটি উন্মুক্ত করা হবে।

নিজাম উদ্দিন আরও বলেন, তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বাংলাদেশের চিকিৎসাসেবার আধুনিকীকরণের উদ্দেশ্য নিয়ে যাত্রা শুরু করেছে আরএক্স ৭১ (https://rx71.co/) লিমিটেড। উন্নত দেশগুলোতে চিকিৎসাসেবায় তথ্যপ্রযুক্তি ব্যবহৃত হলেও বাংলাদেশ এ ক্ষেত্রে পিছিয়ে রয়েছে।

ইন্টারনেটের মাধ্যমে জনসাধারণের কাছে স্বাস্থ্য-বিষয়ক যাবতীয় তথ্য পৌঁছে দেওয়ার উদ্যোগ আমাদের দেশে বৃহৎ আকারে গৃহীত হয়নি। মূলত চিকিৎসা খাতের এই অভাব পূরণই আমাদের লক্ষ্য।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বাস্থ্য এর অারো খবর