সাইবার আক্রমণের জন্য দায়ী রাশিয়া —জার্মানি
সাইবার আক্রমণের জন্য দায়ী রাশিয়া —জার্মানি
২০১৬-০৫-১৬ ১৮:৩৮:৪১
প্রিন্টঅ-অ+


গত বছর আন্তর্জাতিক সাইবার আক্রমণের শিকার হয়েছে জার্মানির রাষ্ট্রীয় কম্পিউটার সিস্টেম। এ ঘটনার মূল হোতা রাশিয়া, দাবি জার্মানির স্থানীয় গুপ্তচর সংস্থা বিএফভির। খবর দ্য ডেইলি সান।

২০১৫ সালে জার্মান পার্লামেন্টে সাইবার আক্রমণ চালানোর পেছনে রাশিয়া ছিল বলে সংস্থা জানিয়েছে। বিএফভির প্রধান হ্যান্স-জর্জ ম্যাসেনের তথ্য অনুযায়ী, সাইবারস্পেস হচ্ছে একটি সংকর প্রকৃতির যুদ্ধক্ষেত্র। গুপ্তচরবৃত্তি ও নাশকতা পরিচালনার এক নতুন পথ উন্মুক্ত করে দিচ্ছে এটি।

অন্তর্ঘাত পরিচালনার জন্য রাশিয়া তৈরি। তিনি আরো জানান, সোফ্যাসি ২৮ নামের একটি হ্যাকার দল রয়েছে। এর আক্রমণের শিকার হচ্ছে জার্মানি। গত মাসে চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন (সিডিইউ) পার্টিতেও হ্যাকার দলটি হানা দেয় বলে নিশ্চিত করেছে রাজনৈতিক দলটি। দলটি ‘পন স্টর্ম’ গ্রুপের সঙ্গে জড়িত। পন স্টর্ম রাশিয়ায় সাইবার আক্রমণ চালিয়েছিল।

বিএফভির তথ্য অনুযায়ী, বিভিন্ন দেশের কৌশলগত তথ্য সংগ্রহে আন্তর্জাতিক পর্যায়ে বহুদিন ধরেই হ্যাকিং কার্যক্রম পরিচালনা করে আসছে রাশিয়া। ১১ বছর ধরে দলটি বিভিন্ন সরকারি ও আর্থিক প্রতিষ্ঠানে হামলা চালিয়ে আসছে বলে জানায় সংস্থা।

এ আক্রমণে জার্মান পার্লামেন্টের কর্মী ও এমপিদের নিজস্ব কম্পিউটারে প্রবেশাধিকারের জন্য এক ভিন্ন সফটওয়্যার ইনস্টলে উত্সাহী করা হয়। এছাড়া এর মাধ্যমে অনেক

গুরুত্বপূর্ণ তথ্যও হাতিয়ে নেয়ার চেষ্টায় ব্রতী থাকে হ্যাকার দল। তবে রাশিয়া বিএফভির অভিযোগের পরিপ্রেক্ষিতে কোনো মন্তব্য করেনি এখনো।

নিরাপত্তা বিশ্লেষক প্রতিষ্ঠান ট্রেন্ড মাইক্রোর তথ্য অনুযায়ী, রাশিয়ার রাজনীতি ও কর্মকাণ্ডে আগ্রহী কোম্পানিগুলোকেই লক্ষ্য করে হ্যাকার দলটি। গত বছরের এপ্রিলে ফ্রান্সের টিভি৫মন্ডে টেলিভিশন চ্যানেলও সাইবার আক্রমণের শিকার হয়েছিল। প্রথম দিকে এ কর্মকাণ্ড জিহাদিরা করেছে বলে জানালেও পরবর্তী সময়ে রুশ হ্যাকাররা এর জন্য দায়ী বলে জানিয়েছে দেশটির সরকার।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর