পৃথিবীর ৯৯.৯৯% প্রজাতি অশনাক্ত রয়ে গেছে!
পৃথিবীর ৯৯.৯৯% প্রজাতি অশনাক্ত রয়ে গেছে!
২০১৬-০৫-১৩ ০২:১৭:৪১
প্রিন্টঅ-অ+


যখন আমরা পৃথিবীর বাইরের কোনো গ্রহে বসবাস নিশ্চিত করতে, সেখানে কোনো প্রজাতির অস্তিত্ব রয়েছে কি না, সেটা জানতে ব্যস্ত হয়ে পড়েছি, তখন আমাদের এই পৃথিবী জানান দিচ্ছে যে, পৃথিবীতে এখনো ৯৯.৯৯ শতাংশ প্রজাতি অনাবিষ্কৃত রয়ে গেছে।

যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা সাম্প্রতিক গবেষণার পরে জানিয়েছেন, পৃথিবীতে সবমিলিয়ে মোট ১ হাজার কোটি প্রজাতি রয়েছে। এবং সবচেয়ে আশ্চর্যের, এর মধ্যে মাত্র ০.০১ শতাংশ প্রজাতিই এখন পর্যন্ত চেনা সম্ভব হয়েছে।

গবেষকরা অণুজীবী, উদ্ভিদ, প্রাণী ইত্যাদি সবমিলিয়ে গবেষণাটি চালান। এ জন্য সারা বিশ্বের বিভিন্ন মহাসাগর ও মহাদেশের ৩৫ হাজারটি এলাকা থেকে মোট ৫৬ লাখ নমুনা সংগ্রহ করা হয়।

গবেষণাটি করেছেন ব্লুমিংটনের ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ের জীববিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক জে টি লেনন ও কেনেথ জে লোসি।

অধ্যাপক জে টি লেনন বলেন, পৃথিবীতে মোট কত ধরনের প্রজাতি রয়েছে, তার সংখ্যা নির্ধারণ করা জীববিজ্ঞানের ক্ষেত্রে একটা বড় চ্যালেঞ্জ। কারণ অণুজীবী প্রাণের একটি বিরাট অংশকে খালি চোখে দেখা যায় না। এর পাশাপাশি ব্যাকটেরিয়া, ছত্রাক ও আরো কিছু প্রজাতি, যেগুলো এককোষী প্রাণ সেগুলোর সংখ্যাও খুঁজে বের করা বেশ কঠিন কাজ।

ন্যাশনাল একাডেমি অব সায়েন্সে প্রকাশিত এই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, পৃথিবীতে এক হাজার কোটি প্রজাতি রয়েছে, যার ৯৯ দশমিক ৯৯ শতাংশ এখনো বিজ্ঞানীদের অজানা। অর্থাৎ মোট প্রজাতির মাত্র ০.০১ শতাংশ প্রজাতিকে এখন পর্যন্ত খুঁজে বের করা সম্ভব হয়েছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর