রডে ১৫ শতাংশ ভ্যাট আরোপ করলে আন্দোলনে যাওয়ার হুমকি
রডে ১৫ শতাংশ ভ্যাট আরোপ করলে আন্দোলনে যাওয়ার হুমকি
২০১৬-০৫-১২ ০১:৩৪:৫৬
প্রিন্টঅ-অ+


আসন্ন জাতীয় বাজেটে এমএস রডের ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট আরোপ করার পরিকল্পনা নিয়েছে সরকার। এটা করা হলে এই ভ্যাট প্রত্যাহারের দাবিতে রাজপথে আন্দোলনের যাওয়ার হুমকি দিয়েছেন এই খাতের উদ্যোক্তারা। তাঁরা আসন্ন ২০১৬-২০১৭ অর্থবছরের জাতীয় বাজেটে এমএস পণ্যে উৎপাদন ও সরবরাহ পর্যায়ে বর্তমান ট্যারিফ মূল্যের ভিত্তিতে মূসক আরোপ ও আদায় পদ্ধতি বহাল রাখার দাবি জানিয়েছেন।

গতকাল রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক যৌথ সংবাদ সম্মেলনের আয়োজন করে এই খাতের সংগঠনগুলো। বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ রি-রোলিং মিলস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ স্টিল মিল ওনার্স অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যাসোসিয়েশন এই সংবাদ সম্মেলনের আয়োজন করে। সংগঠনগুলোর পক্ষে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য দেন বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যসোসিয়েশনের মহাসচিব আবুল কাসেম মজুমদার। সংবাদ সম্মেলনে বক্তারা আশঙ্কা করছেন নতুন মূসক আইনে ১৫ শতাংশ হারে ভ্যাট প্রয়োগ করা হলে বাজারে রডের দাম বেড়ে যাবে। এর ফলে সাধারণ ভোক্তাসহ সরকারের উন্নয়ন বাজেটে বিরাট প্রভাব পড়বে। তাঁরা জানান, বর্তমানে টনপ্রতি তাঁদের ভ্যাট দিতে হয় ৮২৫ টাকা। নতুন আইনে ভ্যাট প্রয়োগ করা হলে তাঁদের ভ্যাট দিতে হবে ৮২৫ টাকার স্থলে সাত হাজার ৫০০ টাকা। তাঁরা বলেন, বর্তমানে বাজারে গড়ে টনপ্রতি রড বিক্রি হয় ৫০ হাজার টাকা। নতুন ভ্যাট আইনে বাজারে ওই রডের টনপ্রতি দাম পড়বে ৫৭ হাজার ৫০০ টাকা।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

অর্থনীতি এর অারো খবর