২০২৬ বিশ্বকাপ আয়োজন প্রক্রিয়া ঘোষণা করল ফিফা
২০২৬ বিশ্বকাপ আয়োজন প্রক্রিয়া ঘোষণা করল ফিফা
২০১৬-০৫-১২ ০১:১৯:৩৭
প্রিন্টঅ-অ+


২০২৬ বিশ্বকাপ আয়োজন প্রক্রিয়া ঘোষণা করেছেন বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা -ফিফা। চার ধাপের এই প্রক্রিয়া শেষ হবে ২০২০ সালে। তখন জানা যাবে, ২০২৬ বিশ্বকাপের আয়োজক দেশের নাম। মঙ্গলবার মেক্সিকো সিটিতে ফিফা পরিচালনা পর্ষদের বৈঠক শেষে এ কথা জানায়।

ফিফা প্রতি ১২ বছর বা তার চেয়ে বেশি সময় পর একটি মহাদেশকে বিশ্বকাপ আয়োজন করতে দেয়ার বিষয় বিবেচনা করছে। কিন্তু একই মহাদেশে টানা দ্বিতীয়বার এই টুর্নামেন্ট আয়োজন করা যাবে কিনা তা নিয়ে আলোচনা হয়নি। বর্তমানের নিয়মানুযায়ী ৮ বছর পর পর কোনো মহাদেশ এটি আয়োজনের সুযোগ পেতে পারে।

যদি ১২ বছর পর একটি মহাদেশ বিশ্বকাপ আয়োজনের সুযোগ পায়, তাহলে ২০৩০ সালের আগে ইউরোপের কোনো দেশ বিশ্বকাপ আয়োজন করতে পারছে না। কারণ ২০১৮ বিশ্বকাপের আয়োজক রাশিয়া।

২০২৬ বিশ্বকাপে কতটি দল অংশগ্রহণ করতে পারবে, তা নিয়ে এখনও নিশ্চিত কিছু বলা যায় না। গত ফেব্রুয়ারিতে ফিফা সভাপতি হিসেবে নির্বাচিত হন ইনফান্তিনো। তখন তিনি কথা দিয়েছিলেন যে ৩২ দল থেকে বৃদ্ধি করে ৪০ দলের বিশ্বকাপ আয়োজন করতে চান তিনি। কিন্তু তখন ইউরোপের বড় ক্লাবগুলো এই প্রস্তাবের বিরোধিতা করে। অক্টোবরে জানা যাবে বিশ্বকাপে কয় দলের বিশ্বকাপ আয়োজন করা হবে।

এদিকে ২০১১ সালে যৌথ বিশ্বকাপ আয়োজন নিষিদ্ধ করে। কিন্তু সেটি পুনরায় চালু করার কথা চিন্তা করছে ফিফা।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

ক্রীড়া এর অারো খবর