রাজধানীতে ল্যাপটপ মেলা
রাজধানীতে ল্যাপটপ মেলা
২০১৬-০৫-১১ ০০:৫৯:৪৫
প্রিন্টঅ-অ+


আবারও বড় পরিসরে আগামী ১৩ মে (শুক্রবার) থেকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শুরু হচ্ছে তিন দিনব্যাপী ‘সামার ল্যাপটপ ফেয়ার ২০১৬’।

মেলা আয়োজক প্রতিষ্ঠান এক্সপো মেকারের এটি ১৭তম ল্যাপটপ মেলা। এতে ১টি মেগা প্যাভিলিয়ন, ৪টি প্যাভিলিয়ন, ৭টি মিনি প্যাভিলিয়ন ও ৪৭ স্টলে দেশ-বিদেশের শীর্ষস্থানীয় প্রযুক্তিপণ্য নির্মাতা ও বিপণনকারী প্রতিষ্ঠানগুলো তাদের সর্বশেষ প্রযুক্তির পণ্য প্রদর্শন ও বিক্রি করবে।

রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান সংশ্লিষ্টরা।

এসময় উপস্থিত ছিলেন গ্লোবাল ব্র্যান্ডের চেয়ারম্যান আবদুল ফাত্তাহ, এসারের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ সাকিব হাসান, ডেলের কান্ট্রি মার্কেটিং ম্যানেজার প্রতাপ সাহা, এইচপির রিটেইল অ্যাকাউন্ট ম্যানেজার সালাউদ্দিন মো. আদেল ও এক্সপো মেকারের পরিচালনা বিভাগের প্রধান ও সামার ল্যাপটপ ফেয়ার ২০১৬ এর সমন্বয়ক নাহিদ হাসনাইন সিদ্দিকী।

গ্লোবাল ব্র্যান্ডের চেয়ারম্যান আবদুল ফাত্তাহ বলেন, ‘ল্যাপটপ মেলার জন্য আমরা অনেকেটাই মুখিয়ে থাকি। কারণ এই মেলার মধ্য দিয়ে ক্রেতাদের সঙ্গে আমাদের একধরনের প্রত্যক্ষ যোগাযোগ হয়। আমরা কিছুটা কমে ও নানা অফারে পণ্য তাদের কাছে পৌঁছে দিতে পারি।’

ডেলের কান্ট্রি মার্কেটিং ম্যানেজার প্রতাপ সাহা বলেন, ‘ল্যাপটপ মেলা আমাদের জন্য একটা প্লাটফর্ম হিসেবে কাজ করে। এই প্লাটফর্মে নতুন পণ্য নিয়ে আসার একটা সুযোগ তৈরি হয়। আমরা চাই এক ছাদের নিচে থেকে হরেক মডেলের ল্যাপটপ ক্রেতাদের কাছে তুলে ধরতে।’

এসার বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ এসএম সাকিব হাসান বলেন, ‘ল্যাপটপ মেলায় নতুন মডেলের প্রোডাক্ট নিয়ে আসার সুযোগ হয়। আর একই সঙ্গে একেবারে প্রান্তিক গ্রাহকদের সঙ্গে যোগাযোগ সম্ভব হয়। তবে শুধু ঢাকাতে এই মেলা না রেখে পরিসর বাড়িয়ে চট্টগ্রামসহ অন্যান্য বিভাগীয় শহরে করার কথাও বলেন তিনি।’

এইচপির রিটেইল অ্যাকাউন্ট ম্যানেজার সালাউদ্দিন মোহাম্মদ আদেল বলেন, ‘দেশের যেকোনো কম্পিউটার বাজারের চেয়ে এই তিনদিন মেলায় কম দামে ল্যাপটপ পাওয়া যায়। যেখানে ক্রেতারা যাচাই-বাছাই করে কেনার সুযোগ পায়।’

এক্সপো মেকারের পরিচালনা বিভাগের প্রধান ও সামার ল্যাপটপ ফেয়ার ২০১৬ এর সমন্বয়ক নাহিদ হাসনাইন সিদ্দিকী জানান, ‘২০০৮ সাল থেকে প্রতিবছর এই মেলা আয়োজন করা হচ্ছে। ঢাকার বাইরেও আমরা মেলা করেছি। পূর্বের মেলাগুলোতে শিক্ষার্থী, তরুণ প্রজন্মসহ সকলের অংশগ্রহণ ছিল প্রত্যাশার চেয়েও বেশি। আমরা প্রত্যাশা করছি এবারের মেলা আগের সব রেকর্ড ছাড়িয়ে যাবে।’

এবারের মেলায় এসার, আসুস, ডেল, এইচপি, লাভা, লেনোভো, তোশিবা, টুইনমস, গিগাবাইট, ডিলাক্স, এক্সট্রিম, লজিটেক, ডিলিংক, আইনল, শাওমি, মাইক্রোল্যাব, অ্যাভিরা, ইসেট অ্যান্টিভাইরাস, ইন্টেল সিকিউরিটি, রাপু, এডাটা, পান্ডার মতো ব্র্যান্ডের পণ্য পাওয়া যাবে।

এই প্রদর্শনীতে পাওয়া যাবে ট্যাবলেট কম্পিউটার, ইন্টারনেট সিকিউরিটি পণ্য ও ল্যাপটপের আনুসঙ্গিক গ্যাজেটও। বিশেষ ছাড়, উপহারের পাশাপাশি মেলায় বেশ কয়েকটি নতুন মডেলের ল্যাপটপের মোড়ক উন্মোচন করা হবে বলে জানান সংশ্লিষ্টরা।

এবারের মেলায় গড়ে এক থেকে দেড় হাজার টাকার ছাড় থাকবে। এছাড়া একটি ল্যাপটপ কিনে আরেকটি ল্যাপটপ পাওয়ারও সুযোগ থাকছে। নির্দিষ্ট মডেলের সকল ল্যাপটপের সঙ্গে একটি করে স্মার্টফোনও পাবেন ক্রেতারা।

প্রতিবারের মতো এবার মেলার অফিসিয়াল ফেসবুক পেজে (facebook.com/laptopfair.bd) কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। কুইজে অংশ নিয়ে ল্যাপটপ, ট্যাবলেট, স্মার্টফোনসহ আকর্ষণীয় পুরস্কার জিতে নেয়া যাবে।

এবারের মেলার সহ-পৃষ্ঠপোষক ল্যাপটপ ব্র্যান্ড এসার, আসুস, ডেল ও এইচপি। এছাড়া স্মার্টফোন পার্টনার হিসেবে লাভা, টিকিট বুথ পার্টনার হিসেবে পান্ডা সিকিউরিটি এবং পার্টনার হিসেবে রয়েছে পিপলস রেডিও, টেকশহরডটকম ও এডুমেকার।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এই মেলা চলবে। মেলায় প্রবেশ মূল্য ৩০ টাকা। তবে স্কুলের শিক্ষার্থীরা ইউনিফর্ম পরিহিত অবস্থায় কিংবা পরিচয়পত্র প্রদর্শন করে বিনা মূল্যে প্রবেশ করতে পারবে। প্রতিবন্ধীরাও বিনা মূল্যে প্রবেশের এই সুযোগ পাবে। এছাড়া টেকশহরডটকমের অ্যাপ ডাউনলোড করেও বিনামূল্যে প্রবেশের সুবিধা থাকছে।

প্রতিবারের মতো এবারও মেলার টিকিট থেকে আয়ের অর্থ ব্লাড ক্যান্সারে আক্রান্ত জান্নাতুল ফেরদৌসী সোমার চিকিৎসা সহায়তা দেয়া হবে। তার বাবা একজন সিএনজি চালক।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর