আসছে স্বচালিত গাড়ি
আসছে স্বচালিত গাড়ি
২০১৬-০৫-১০ ১২:৪৭:০৩
প্রিন্টঅ-অ+


এ বছরের মধ্যেই পরীক্ষামূলকভাবে স্বচালিত ট্যাক্সি বাস্তায় নামাতে যাচ্ছে মার্কিন গাড়ি নির্মাতা জেনারেল মোটর্স (জিএম) এবং লিফট।


সিনেট জানায়, জিএম এবং যাত্রীসেবা ক্ষেত্রে উবারের শক্ত প্রতিদ্বন্দ্বী লিফট-এর যৌথ এ উদ্যোগে এরই মধ্যে লিফট-এ ৫০ কোটি ডলার বিনিয়োগ করেছে জিএম। এ ছাড়াও স্বচালিত গাড়ির প্রযুক্তি নির্মাতা একটি প্রতিষ্ঠানকেও শতকোটি ডলারের বিনিময়ে কিনে নিয়েছে জিএম। এরই ধারাবাহিকতায় এ বছরের মধ্যেই লিফট অ্যাপ ব্যবহার করে স্বচালিত ট্যাক্সি ভাড়া করতে পারবেন যাত্রীরা। এতে মানুষচালিত এবং স্বচালিত গাড়ির মধ্যে যাত্রীদের জন্য বেছে নেওয়ারও সুযোগ থাকতে পারে, এমনটাই জানিয়েছে সিনেট।

জিএম ও লিফট ছাড়াও স্বচালিত গাড়ির প্রযুক্তি নিয়ে বর্তমানে কাজ করছে গুগল, ক্রাইসলার এবং অ্যাপল। গুগল ও ক্রাইসলার এরইমধ্যে তাদের নিজস্ব মিনিভ্যান নিয়ে পরীক্ষা-নীরিক্ষা চালাচ্ছে - এমন খবর পাওয়া গেলেও অ্যাপল-এর পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো ঘোষণা মেলেনি এখনও।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর