প্যারিসে উৎসবের রাত পরিণত হলো মৃত্যুপুরীতে
প্যারিসে উৎসবের রাত পরিণত হলো মৃত্যুপুরীতে
২০১৫-১১-১৪ ১৪:৪৭:২৯
প্রিন্টঅ-অ+


আর দশটা শুক্রবারের মতোই ফ্রান্সের রাজধানী প্যারিসের বাটাক্লঁ নাইটক্লাবে লোকসমাগম হচ্ছিল। সাপ্তাহিক ছুটির আগের রাতে প্লেস দ্য লা রিপাবলিকের কাছেই অবস্থিত এই কনসার্ট হলে ক্যালিফোর্নিয়ার বিখ্যাত হার্ড রক ব্যান্ড ঈগলস অব ডেথ মেটালের কনসার্ট শুনতে অনেক মানুষ জমা হয়েছে। কিন্তু প্যারিসের উৎসবের রাত পরিণত হয় যুদ্ধক্ষেত্রে। প্যারিসের এক ভয়াল রাতে গুলি ও বোমা হামলায় এখন পর্যন্ত পাওয়া খবর শুধু এই নাইটক্লাবেই ৮৭ জন নিহত হয়েছে। প্রত্যক্ষদর্শীদের বর্ণনায় উঠে এসেছে সেখানে হামলাকারী সন্ত্রাসীদের নৃশংসতা।


বাটাক্লঁ নাইটক্লাব হামলায় বেঁচে যাওয়া প্রত্যক্ষদর্শী ইউরোপ ওয়ান রেডিওর সাংবাদিক জুলিয়েন পিয়ার্স তুলে ধরেন সেই বীভৎস চিত্র। তিনি বলেন, মুখোশবিহীন দুই অথবা তিনজন মানুষ হাতে কালাশনিকভের মতো স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে ভিড়ের মধ্যে অন্ধের মতো গুলি চালাতে শুরু করে। ১০ থেকে ১৫ মিনিট এটি স্থায়ী হয়েছিল। এটা ছিল প্রচণ্ড ভয়ংকর এবং হলরুম জুড়ে আতঙ্কের ঢেউ খেলছিল। তিনি বলেন, প্রত্যেকেই বিভিন্ন দিক থেকে দৌড়ে স্টেজের দিকে যাওয়ার চেষ্টা করছিল। সবাই ঊর্ধ্বশ্বাসে দৌড় দিচ্ছিল এবং আমি তাদের পায়ের নিচে পড়ে যাই। বন্দুকধারীরা কমপক্ষে তিনবার রাইফেলে গুলি ভরে। তাদের কোনো মুখোশ ছিল না। তারা কী করছে, সেটি তারা জানত। তারা ছিল একেবারেই তরুণ।

পিয়ার্স বলেন, হামলার সময় বন্দুকধারীরা একটি শব্দও বলেনি। তবে ঘটনার অন্য প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হামলাকারীরা ওই সময় ‘এটা সিরিয়ার জন্য’ বলে চিৎকার করছিল। একপর্যায়ে বোমার বিস্ফোরণ ঘটায় তিন আত্মঘাতী হামলাকারী। মুহূর্তের মধ্যে পুরো হলরুম যেন নরকে পরিণত হয়। মেঝেজুড়ে শুধু রক্ত আর মৃতদেহ।

শুক্রবার ফ্রান্সের রাজধানী প্যারিসসহ ও এর আশপাশের ছয় স্থানে সন্ত্রাসী হামলায় কমপক্ষে ১২০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ২০০ জন যার মধ্যে ৮০ জনের অবস্থা আশঙ্কাজনক। এ হামলার পর ফ্রান্সে জরুরি অবস্থা জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাদ। দেশটির সব সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে। (গার্ডিয়ান)

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর