স্ক্র্যাচ প্রোগ্রামিং শিক্ষণ কার্যক্রমের উদ্বোধন
স্ক্র্যাচ প্রোগ্রামিং শিক্ষণ কার্যক্রমের উদ্বোধন
২০১৬-০৫-০৫ ০১:৪২:৩১
প্রিন্টঅ-অ+


‘‘এবার আপনার স্কুলগামী ছেলে-মেয়েরা ও প্রোগ্রামিং করতে পারবে”- এই স্লোগানকে সামনে রেখে ইন্টারনেট ক্লাবের উদ্যোগে তথ্য প্রযুক্তিবিদ শরীফ মোহাম্মদ মাসুমের তত্ত্ববধানে ২রা মে ২০১৬ সোমবার সকাল ১০টায় গোল্ডেন এরা কিডস স্কুল থেকে ” স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের প্রোগ্রামিং শেখার উপযোগী ভাষা স্ক্র্যাচ প্রোগ্রামিং শিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন ভাষাসৈনিক, মুক্তিযোদ্ধা, মরমী কবি ও সাহিত্যিক সাবির আহমেদ চৌধুরী।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গোল্ডেন এরা কিডস স্কুলের অধ্যক্ষ সালমা আহমেদ হীরা। বিশেষ অতিথী হিসেবে উপস্থিত ছিলেন ভাষা আন্দোলন গবেষনা কেন্দ্র ও জাদুঘরের নির্বাহী পরিচালক এম আর মাহবুব, আলফা সফ্টের সত্ত্বাধিকারী ও পত্রিকা মালিক সমিতির সদস্য আমজাদ হোসেন, শিশু কিশোর পত্রিকা টইটম্বরের ভারপ্রাপ্ত সম্পাদক নাওশেবা সবিহ্ কবিতা, গোল্ডেন এরা কিডস স্কুলের পরিচালক রাসেল আহমেদ, বিশিষ্ট শিশু সংগঠক ও ভাষা আন্দোলন স্মৃতিরক্ষা পরিষদের সাধারন সম্পাদক ডা: এম এ মোক্তাদির, ইন্টারনেট ক্লাবের সাংগঠনিক সম্পাদক কম্পিউটার প্রকৌশলী মাহবুবুল আলম সহ অন্যান্য সম্মানিত অতিথীবৃন্দ।

প্রধান অতিথীর বক্তব্যে ভাষাসৈনিক সাবির আহমেদ বলেন তথ্য প্রযুক্তিবিদ শরীফ মোহাম্মদ মাসুম স্কুলে স্কুলে শিক্ষার্থীদের প্রোগ্রামিং শেখানোর যে উদ্যোগ নিয়েছেন ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে তা একটি মাইলফলক হয়ে থাকবে। সরকারের উচিত হবে এ কার্যক্রমটিকে পৃষ্ঠপোষকতা দিয়ে সামনে এগিয়ে নেয়া।

সভাপতির বক্তব্যে বিদ্যালয়ের অধ্যক্ষ সালমা আহমেদ হীরা ইন্টারনেট ক্লাবকে ধন্যবাদ জ্ঞপন করে বলেন, তারা সম্পূর্ন ব্যক্তি উদ্যোগে স্কুল পর্যায়ে একহাজার শিক্ষার্থীকে প্রোগ্রামিং শেখানো ও প্রশিক্ষক তৈরির যে উদ্যোগ নিয়েছে তা নিসন্দেহে সাহসী ও যুগউপযোগী। আমি চাই এ কর্মকান্ডটির ধারাবাহিকতা বজায় থাকুক। তথ্য প্রযুক্তিবিদ শরীফ মোহাম্মদ মাসুম গত তিন বছর আগে এসে আমার স্কুলের শিক্ষার্থীদের প্রোগ্রামিং শেখানোর প্রস্তাব দেয়, কিন্তু ঐ সময় আমার স্কুলে কম্পিউটার শেখানোর অবকাঠামো না থাকায় সেটি সম্ভব হয়নি। তবে এখন এ কার্যক্রমটি আমার স্কুল থেকে শুরু করায় আমি কৃতজ্ঞ।

অনুষ্ঠানটি পরিচালনা করেন ইন্টারনেট ক্লাবের সেক্রেটারী তথ্য প্রযুক্তিবিদ শরীফ মোহাম্মদ মাসুম। অনুষ্ঠান শেষে তিনি স্কুলের শিক্ষার্থীদের প্রোগ্রামিং ক্লাস করান। এতে শিশু শিক্ষার্থী ছাড়াও তাদের অভিভাবকরা অংশগ্রহন করেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

শিক্ষা এর অারো খবর