ঢেউ থেকে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ
ঢেউ থেকে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ
২০১৬-০৫-০৪ ০২:২৩:২৭
প্রিন্টঅ-অ+


আজকাল বিদ্যুৎ শক্তির উৎস হিসেবে বিকল্প ব্যবস্থার অনুসন্ধান চলছে। এর মধ্যে অন্যতম প্রাকৃতিক শক্তি হচ্ছে সমুদ্রের ঢেউ। ডেনমার্কে তৈরি হয়েছে এমন একটি বিদ্যুৎ উৎপাদন যন্ত্র যার নাম ওয়েভ স্টার। এই যন্ত্রের সাহায্যে সমুদ্রের ঢেউ থেকে উৎপন্ন শক্তিকে বিদ্যুৎশক্তিতে রূপান্তর করে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাওয়া সম্ভব।

এতে ব্যবহৃত হয়েছে ঢেউয়ের উপর থাকা কতকগুলো পাটাতন। এই পাটাতনগুলো ঢেউয়ের সাথে সাথে উপরে নিচে ওঠানামা করে। সমুদ্রের ঢেউ থেকে উৎপন্ন হওয়া গতিশক্তি হাইড্রোলিক পাওয়ার জেনারেটরে স্থানান্তরিত হয়।

এই যন্ত্রে বাতাস (বায়ুকল) এবং সূর্যের শক্তিকে (সোলার প্যানেল) ব্যবহার করার সুযোগও রয়েছে।

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে যন্ত্রটি একটি শক্তিশালী পাওয়ার স্টেশন হিসেবে কাজ করে। এই পাওয়ার স্টেশনটি আগামী বছর বাণিজ্যিকভাবে পাওয়া যাবে। ওয়েভ স্টারের আয়তন ৬৬ ফুট। প্রতিটি পাওয়ার স্টেশন ৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন করতে সক্ষম।

এক একটি মেশিন থেকে উৎপাদিত বিদ্যুৎ ৪ হাজার ঘরের বিদ্যুৎ চাহিদা পূরণ করতে পারবে। আমরা যদি স্রোত থেকে উৎপন্ন শক্তির ০.১ শতাংশ শক্তিও ব্যবহার করতে পারি তাহলে পৃথিবীতে বর্তমান সময়ের বিদ্যুৎ চাহিদার পাঁচগুণ বিদ্যুৎ উৎপাদন করতে পারবো।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর