ব্রাজিলে আবারও বন্ধ হোয়াটসঅ্যাপ
ব্রাজিলে আবারও বন্ধ হোয়াটসঅ্যাপ
২০১৬-০৫-০৪ ০২:১২:১১
প্রিন্টঅ-অ+


ব্রাজিলে মেসেজিং সেবা প্রদানকারী অ্যাপ হোয়াটসঅ্যাপ ৭২ ঘন্টার জন্য বন্ধ করে দিয়েছে দেশটির একটি আদালত।

অপরাধ তদন্তের কাজে ফেইসবুকের মালিকানাধীন অ্যাপটির কাছ থেকে প্রয়োজনীয় তথ্য চাওয়া হলে তা দিতে ব্যর্থ হওয়ায় বিচারক মার্সেল মন্টালভাও এ রায় দেন। স্থানীয় সময় দুপুর দুইটায় দেশটির প্রধান পাঁচটি মোবাইল অপারেটরে এ নির্দেশ কার্যকর করার কথা রয়েছে।
এ প্রসংগে হোয়াটসঅ্যাপ জানায়, স্থানীয় আদালতকে সবরকম সহায়তা দেওয়ার পরও আদালতের এ সিদ্ধান্তে তারা ‘হতাশ’।

অ্যাপটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “বারবার অস্বীকার করার পরও আমাদের কাছে নেই এমন তথ্য দিতে আমাদের বাধ্য করার উদ্দেশ্যে এই সিদ্ধান্তে আমাদের সেবায় নির্ভরশীল ১০ কোটিরও বেশি ব্রাজিলিয়ান ক্ষতিগ্রস্ত হচ্ছে।”

মোবাইল সেবার ক্ষেত্রে বিশ্বের অন্যতম ব্যয়বহুল দেশ ব্রাজিলে অত্যন্ত জনপ্রিয় এই অ্যাপটি ২০১৫ সালের ডিসেম্বরেও একই ধরনের কারণে অস্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়। এ ছাড়াও চলতি বছর মার্চে ব্রাজিলে হোয়াটসঅ্যাপ বন্ধ করে দিতে অসহযোগিতার কারণে ফেইসবুকের একজন কার্যনির্বাহী কর্মকর্তাকে আটক করা হয়। পরদিনই অবশ্য তাকে ছেড়ে দেওয়া হয়।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর