ফেইসবুকে ‘রোবট হবেন’ তারকারা
ফেইসবুকে ‘রোবট হবেন’ তারকারা
২০১৬-০৫-০৩ ০২:৩৯:৫২
প্রিন্টঅ-অ+


খুব শীঘ্রই নিজেদের ফেইসবুক ফলোয়ারদের সঙ্গে যোগাযোগে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন মেসেঞ্জার ব্যবহার করতে পারবেন বিখ্যাত ব্যাক্তিরা, জানিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমটির প্রধান মার্কা জাকারবার্গ।

ফেইসবুক শীঘ্রই ‘সেলেব-বটস’-এর আবাসে পরিণত হবে, এমনটি বলে জল্পনার সৃষ্টি করেছেন জাকারবার্গ, এমনই ভাষ্য ব্রিটিশ ট্যাবলয়েড মিরর-এর।

বিলিয়নেয়ার জাকারবার্গ চান ব্যবসায় আর বিশিষ্ট ব্যক্তিরা তাদের মেসেঞ্জার অ্যাপ ব্যবহার করে সাধারণ মানুষের সঙ্গে যোগাযোগ করুক।

বটগুলো সবকিছু ‘জনসাধারণের জন্য অনেক দ্রুতগতির করে দেবে, যারা ব্যবসা আর বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করতে চান’, বলেন জাকারবার্গ।

এটা দেখে প্রযুক্তি সাইট বিজনেস ইনসাইডার-এর প্রযুক্তি বিশেষজ্ঞ জিলিয়ান ডি’অনফ্রো ইঙ্গিত করেন, ফেইসবুক খুব তাড়াতাড়িই ‘বিয়োন্সে বট’-এর আবাস হবে।

জিলিয়ান লিখেন, “তাত্ত্বিকভাবে, সেলিব্রিটিরা হয়ত বিশেষ চ্যাটবট বানাতে পারবে যা তাদের কিছু প্রশ্নের উত্তর দিতে পারবে।”

“হয়ত তুমি বিয়োন্সেকে জিজ্ঞেস করতে চাও এই মুহূর্তে তার প্রিয় সিনেমা কোনটা? বা হয়ত তুমি একটি একজন সেলিব্রেটি শেফের নির্দিষ্ট শহরের প্রিয় রেস্টুরেন্ট সম্পর্কে জানতে চাও।”

ফেইসবুক সম্প্রতি প্রযুক্তি নির্মাতাদের বট তৈরির জন্য আমন্ত্রণ জানিয়েছে, যা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করবে।

এটার মানে কোনো ওয়েবসাইট বা অ্যাপ ব্যবহার না করে বটগুলো অন্য আরেকটা বটের সঙ্গে যোগাযোগ করে ব্যবহারকারীদের জন্য পিৎজা আনিয়ে নিতে পারবে বা অনলাইনে কেনাকাটা করতে পারবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর