উচ্চ পারিশ্রমিকে শীর্ষে অ্যামাজন
উচ্চ পারিশ্রমিকে শীর্ষে অ্যামাজন
২০১৬-০৫-০৩ ০২:৩৭:৫৪
প্রিন্টঅ-অ+


যুক্তরাজ্যে নিম্নপদস্থ কর্মচারীদের পারিশ্রমিকের ক্ষেত্রে গুগল, অ্যাপল এবং মাইক্রোসফটের মতো প্রতিদ্বন্দ্বী প্রযুক্তি সংস্থাগুলোকে টক্কর দিয়ে শীর্ষস্থান অধিকার করেছে ই-কমার্স জায়ান্ট অ্যামাজন।

চাকরির প্রথম পর্যায় থেকেই একজন অ্যামাজন কর্মচারী ৭৫ হাজার পাউন্ড পারিশ্রমিক এবং সেইসঙ্গে ১৫ হাজার পাউন্ডের বোনাস আশা করতে পারে বলে জানিয়েছে বেতন বিশ্লেষক সাইট ইমোলুমেন্ট ডটকম।

অ্যাপল নিম্নপদস্থ কর্মচারীদের ৭২ হাজার পাউন্ড পারিশ্রমিক ও ১১ হাজার পাউন্ড বোনাস দেয়। অপরদিকে গুগল নতুন নিয়োগপ্রাপ্তদের ৫৯ হাজার পাউন্ড মাসিক পারিশ্রমিক এবং ১৪ হাজার পাউন্ড বোনাস দেয়।

ইমোলুমেন্ট ডটকমের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান পরিচালন কর্মকর্তা এলিস লিগুয়ায় জানিয়েছেন, নেতৃস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ইতোমধ্যে তাদের আমোদপ্রমোদপূর্ণ অফিস এবং ‘আকর্ষণীয় ব্র্যান্ড’গুলো দিয়ে অনেক দক্ষ কর্মচারীকে আকর্ষণ করেছে। কিন্তু এখন তারা নিম্নপদস্থদের পারিশ্রমিকের ক্ষেত্রে আর্থিক সেবা খাতকেও ছাড়িয়ে এগিয়ে যাচ্ছে। তিনি বলেছেন, “একটি শীর্ষ ব্যাংকে চাকরি করা এখন আর কোন স্নাতকোত্তর ছাত্রের স্বপ্ন নয়।”

তিনি আরও বলেন, “ব্যাংকগুলো তাদের কর্পোরেট সংস্কৃতিতেই আরো বেশি নমনীয় পরিবেশ তৈরি করতে চাইলেও প্রযুক্তি জায়ান্টগুলোর সঙ্গে প্রতিযোগিতায় ঠিক পেরে উছছে না।”

মাইক্রোসফট উচ্চপদস্থ কর্মচারীদের পারিশ্রমিক প্রদানের ক্ষেত্রে শীর্ষে ছিল। গড়ে তাদের পারিশ্রমিক ছিল এক লাখ এক হাজার পাউন্ড। অপরদিকে ৯৭ হাজার পাউন্ড পারিশ্রমিক প্রদান করে অ্যাপল দ্বিতীয় স্থানে এবং ৯২ হাজার পাউন্ডে তৃতীয় স্থানে রয়েছে গুগল।

ইমোলুমেন্ট এই ডেটাগুলো এমন ৬৫০ জন কর্মচারীদের ক্ষেত্রে বিশ্লেষণ করেছে যাদের তিন বছরের বেশি অভিজ্ঞতা নেই এবং এমন ৫০০ জন যারা উচ্চপদস্থ কর্মচারী যাদের কর্মঅভিজ্ঞতা ১০ থেকে ৩০ বছরের মধ্যে।

নিম্নপদস্থ কর্মচারীদের উচ্চ পারিশ্রমিক প্রদানে শীর্ষ দশ প্রযুক্তি প্রতিষ্ঠান-

১ অ্যামাজন

পারিশ্রমিক: ৭৫ হাজার পাউন্ড, বোনাস ১৫ হাজার পাউন্ড, মোট: ৯০ হাজার পাউন্ড

২. অ্যাপল

পারিশ্রমিক: ৭২ হাজার পাউন্ড, বোনাস ১১ হাজার পাউন্ড, মোট: ৮৩ হাজার পাউন্ড

৩. গুগল

পারিশ্রমিক: ৫৯ হাজার পাউন্ড, বোনাস ১৪ হাজার পাউন্ড, মোট: ৭৩ হাজার পাউন্ড

৪. সিসকো

পারিশ্রমিক: ৪৬ হাজার পাউন্ড, বোনাস ১ হাজার পাউন্ড, মোট: ৪৭ হাজার পাউন্ড

৫. মাইক্রোসফট

পারিশ্রমিক: ৪০ হাজার পাউন্ড, বোনাস ৬ হাজার পাউন্ড, মোট: ৪৬ হাজার পাউন্ড

৬. ওরাকল

পারিশ্রমিক: ৪৬ হাজার পাউন্ড, বোনাস -, মোট: ৪৬ হাজার পাউন্ড

৭. টেলিফোনিকা

পারিশ্রমিক: ৩১ হাজার পাউন্ড, বোনাস ৩ হাজার পাউন্ড, মোট: ৩৪ হাজার পাউন্ড

৮. অরেঞ্জ

পারিশ্রমিক: ৩৩ হাজার পাউন্ড, বোনাস - , মোট: ৩৩ হাজার পাউন্ড

৯. এসএপি

পারিশ্রমিক: ৩০ হাজার পাউন্ড, বোনাস ৩ হাজার পাউন্ড, মোট: ৩৩ হাজার পাউন্ড

১০ আইবিএম

পারিশ্রমিক: ৩৩ হাজার পাউন্ড, বোনাস - , মোট: ৩২ হাজার পাউন্ড

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর