রিজার্ভ চুরিতে জড়িতদের আইনের আওতায় আনা হবে: অর্থমন্ত্রী
রিজার্ভ চুরিতে জড়িতদের আইনের আওতায় আনা হবে: অর্থমন্ত্রী
২০১৬-০৫-০৩ ০২:২৩:০৪
প্রিন্টঅ-অ+


বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনায় জড়িতদের আইনের আওতায় আনতে সরকার বদ্ধপরিকর বলে সংসদকে জানালেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সোমবার সংসদে টেবিলে উপস্থাপিত প্রশ্নোত্তরে সরকারি দলের নুরুন্নবী চৌধুরী শাওনের এক প্রশ্নের জবাবে এ কথা জানিয়ে অর্থমন্ত্রী বলেন, রিজার্ভ চুরির ঘটনায় দায়ের করা মামলা বর্তমানে তদন্তাধীন। এ ঘটনার সঙ্গে দেশি-বিদেশি যেই জড়িত হন না কেন, তাদের সম্ভাব্য সব আইনের আওতায় আনা হবে।

একই প্রশ্নের জবাবে মুহিত জানান, বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে চুরি যাওয়া টাকার মধ্যে শ্রীলঙ্কায় পাঠানো টাকার প্রায় পুরোটাই (১৯.৯৩ মিলিয়ন মার্কিন ডলার) নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে জমা হয়েছে। এছাড়া ফিলিপাইনে পাঠানো টাকা ফেরত আনতে যোগাযোগ অব্যাহত আছে। অভিযুক্ত ব্যক্তিরা এখন পর্যন্ত ৯ হাজার ৮২২ মিলিয়ন মার্কিন ডলার ফিলিপাইনের ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের কাছে জমা করেছে।

এ কে এম শাহজাহান কামালের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিকে ৩০ দিনের মধ্যে প্রাথমিক ও ৭৫ দিনের মধ্যে চূড়ান্ত প্রতিবেদন দেয়ার অনুরোধ করা হয়। স্পর্শকাতরতা এবং আন্তর্জাতিকতা বিবেচনা করে তদন্ত কমিটির প্রতিবেদন এখনো প্রকাশ করা হয়নি। কমিটির চূড়ান্ত প্রতিবেদন পাওয়ার পর তা বিশ্লেষণ করে সমস্যা মোকাবেলায় সরকার পদক্ষেপ নেবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

অর্থনীতি এর অারো খবর